বন্ধ

ব্যুরো নিউজ, ১৭ জানুয়ারি: বন্ধ হলো কোপাইয়ের নির্মাণকাজ 

বুদ্ধিজীবী থেকে শিক্ষক, শান্তিনিকেতনের অধ্যাপক ও মিডিয়ার চাপে শেষ পর্যন্ত বীরভূম জেলা প্রশাসন বন্ধ করে দিলো কোপাইয়ে বেআইনি নির্মাণকাজ। অভিযোগ ছিল কোন সরকারি অনুমতি ছাড়াই নদী দখল করে চলছিলো বৃহৎ আকারের নির্মাণকাজ। মঙ্গলবার কোপাই নদীর মজে যাওয়া সমস্ত জায়গাগুলি পরিদর্শন করেন জেলা প্রশাসনের আধিকারিকেরা। এর পরেই খোয়াই নদী বন্ধ করে নির্মাণকাজ সংক্রান্ত মামলায় সুপ্রিম কোর্টের রায়কে হাতিয়ার করে কোপাইয়ের নির্মাণকাজ বন্ধের নির্দেশ জারি করলো প্রশাসন। প্রশাসনিক কর্তাদের সাথে পর্যাপ্ত পুলিশও মঙ্গলবার ঘটনাস্থলে যায়।

শেখ শাহজাহানের বিরুদ্ধে এবার হাইকোর্টে খুনের মামলা দায়ের

শান্তিনিকেতনের গোয়ালপাড়ার কাছে নদীবক্ষে বেআইনি দখলদারিরা ব্যাপক আকারে নির্মাণকাজ শুরু করেছিল। কংক্রিটের এই নির্মাণকাজ নিয়ে সমালোচনার ঝড় ওঠে রাজ্য জুড়ে। কবির স্মৃতি বিজড়িত কোপাই কিভাবে দখল করে বেআইনি নির্মাণকাজের সাহস পেলো সেই প্রশ্নই বড় হয়ে দেখা দিয়েছে। বিষয়টি জানাজানি হতেই, সংশ্লিষ্ট পুর সভা ও রংপুর পঞ্চায়েত পরস্পরের উপর দায় চাপাতে শুরু করে।

এর পরেই প্রতিবাদিরা আদালতে যাওয়ার হুমকি দিলে টনক নড়ে প্রশাসনের। মঙ্গলবার সেখানে যান বীরভূম জেলাশাসক বিধান রায়, ভূমি ও ভূমি সংস্কার দফতরের অতিরিক্ত জেলাশাসক অসীম পাল, বোলপুর মহকুমা শাসক অয়ন নাথ, ও সংশ্লিষ্ট ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক। সেচ বিভাগের আধিকারিক শিবনাথ গঙ্গোপাধ্যায় তাঁদের সঙ্গে যান। তাঁরা ঘটনাস্থলে কতোটা এলাকা জুড়ে নির্মাণকাজ হচ্ছে তা মেপে দেখেন। পরে জেলাশাসক নির্মাণকাজ বন্ধের নির্দেশ দেন। যাতে নদীর পারও কেউ দখল করতে না পারে সেই জন্য নির্দেশ দেওয়া হয়।

২০১৩ সালের চিত্রশিল্পী যোগেন চৌধুরী খোয়াই নদী বাঁচাতে একটি মামলা দায়ের করেছিলেন। সেই মামলায় সুপ্রিম কোর্ট ১২ টি মৌজায় নির্মাণ বন্ধের নোটিশ দেয়। ওই মামলায় সুপ্রিম কোর্ট ১১ টি মৌজায় নির্মাণকাজ বন্ধের নির্দেশ দেয়। মধুসুধনপুর এলাকাও ওই নির্দেশের মধ্যে ছিল। এবার কোপাইয়ে ফের নির্মাণ শুরু হয়েছিলো। তা ছিল মধুসুধনপুরের অধীন। কিছুটা ক্ষোভের সাথে জেলাশাসক বলেন, কোন অনুমতি ছাড়াই এখানে নির্মাণ হচ্ছিলো। যারা এই নির্মাণকাজে যুক্ত ছিল তাঁদের বিরুদ্ধে উপযুক্ত ব্যাবস্থা নেওয়া হবে। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর