ব্যুরো নিউজ, ২ ডিসেম্বর: বঙ্গের উপর ঘূর্ণিঝড়ের প্রভাব? ঠিক কোন কোন জেলায় আঘাত হানতে চলেছে আসন্ন ঘূর্ণিঝড়? 

ঘূর্ণিঝড় মিগজাউমের পরোক্ষ প্রভাব বঙ্গের উপর পরতে চলেছে। ফলে বঙ্গে হবে বৃষ্টি। আবহাওয়ার পরিবর্তন হবে আগামী সপ্তাহ থেকেই। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, কার্যত শীতের পথে কাঁটা হয়ে দাঁড়িয়েছে এই ঘূর্ণিঝড়। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘনীভূত হতে চলেছে অতি গভীর নিম্নচাপ। রবিবার ঘূর্ণিঝড়ে পরিণত হবে এই নিম্নচাপ। রবিবার এই ঘূর্ণিঝড় হলে তার নাম হবে ‘মিগজাউম’। মায়ানমারের দেওয়া এই নাম।

আপাতত পশ্চিম উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে এই ঘূর্ণিঝড়। গভীর নিম্নচাপ রবিবার ঘূর্ণিঝড়ে পরিণত হবার পর শুধু উত্তর-পশ্চিম দিকে এগোবে ও সোমবার দক্ষিণ অন্ধ্রপ্রদেশ ও উত্তর তামিলনাড়ু উপকূলে পৌঁছবে। এরপর গতিপথ পরিবর্তন করে শুধুই উত্তর দিকে এগোবে এই ঘূর্ণিঝড়। মঙ্গলবার দুপুর অথবা বিকেলে এই ঘূর্ণিঝড় আঘাত হানবে দক্ষিণ অন্ধ্রপ্রদেশের উপকূলে।

UPI তে ২০০০ টাকার বেশি লেনদেনে লাগাম

এই ঘূর্ণিঝড়ের জেরে আগামী সপ্তাহে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বেশ কিছু জেলাতে। সোমবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে দক্ষিণবঙ্গের উপকূল ও উড়িষ্যা সংলগ্ন জেলা গুলিতে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে বৃষ্টি হওয়ার সম্ভাবনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, বাঁকুড়া, পুরুলিয়া ও কলকাতা-সহ সংলগ্ন জেলাগুলিতে। আপাতত আংশিক মেঘলা আকাশ থাকবে। পশ্চিমের জেলায় শীতের আমেজ অপেক্ষাকৃত বেশি থাকবে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯.৯ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রী বেশি ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২১.২ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রী বেশি। বাতাসে জলীয় বাষ্পে আদ্রতার পরিমান সর্বোচ্চ থাকবে ৯৩ শতাংশ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ৪২ শতাংশ।

উঃ বঙ্গে আগামী তিন-চার দিন তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। ডিসেম্বরের শুরুতে পার্বত্য এলাকায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উঃবঙ্গের বাকি জেলাতে একই রকম পরিবেশ থাকবে। শুষ্ক আবহাওয়া থাকবে আরও চার-পাঁচ দিন। পার্বত্য এলাকা ছাড়া আপাতত মেঘমুক্ত পরিষ্কার আকাশ থাকবে বাকি সমস্ত জেলায়। তবে পশ্চিমী ঝঞ্ঝার কারনে সপ্তাহের শেষে দার্জিলিং ও কালিম্পঙে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর