কলকাতা

ব্যুরো নিউজ, ১৬ জানুয়ারি: ফ্যাসিবাদের নামে কলকাতায় বিজেপি বিরোধী মিছিল বুদ্ধিজীবীদের 

অযোধ্যায় রাম মন্দির নির্মাণ, ব্যাক্তি স্বাধিনতার উপর হস্তক্ষেপ, ধর্মকে রাজনীতির মধ্যে ফেলা এইসবের প্রতিবাদে কলকাতায় প্রতিবাদ মিছিলে সামিল হতে চলেছে একদল বুদ্ধিজীবী। ইতিপূর্বেই কলকাতায় ফ্যাসিবাদ বিরোধী মহা সম্মেলনের ডাক দেওয়া হয়েছে ২২ জানুয়ারি। ওইদিন অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর কলকাতায় মহা সম্মেলনের অংশ হিসেবে সুবোধ মল্লিক স্কয়ার থেকে নেতাজি ইন্ডোর স্টেডিয়াম পর্যন্ত মিছিল করবেন তাঁরা। মিছিলে অধ্যাপক অম্বিকেশ মহাপাত্রর মতো মানুষেরা থাকলেও আর কারা থাকছেন তাঁর তালিকা জানা যায়নি।

নিয়োগ কমার পরে বন্ধের পথে রেলের ছাপাখানা

এই লড়াইয়ে সিপিএম তাঁর গণ সংগঠন ও শাখা সংগঠনগুলিকে মহাসম্মেলনে যোগ দেওয়ার নির্দেশ দিয়েছে। কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে আবারও মুখ খুলেছেন সাংবাদিক পরঞ্জয় গুহথাকুরতা। তাঁর মতে দেশে বর্তমান অবস্থা, জরুরী অবস্থার চেয়েও খারাপ। সংগঠকেরা জানিয়েছেন ২২ তারিখে ওই প্রতিবাদ মিছিলের পরে ২৩ তারিখ থেকে টানা ৩ দিন কলকাতার বিভিন্ন জায়গায় তাঁরা সাংস্কৃতিক অনুষ্ঠান করবেন।

গনতান্ত্রিক লেখক শিল্পী সঙ্ঘের পক্ষে অম্বিকেশ মহাপাত্র প্রতিবাদী শঙ্করাচার্জদের মতের পুনরাবৃত্তি করে বলেন, সমগ্র শরীর যেখানে তৈরি হয়নি, সেখানে প্রাণপ্রতিষ্ঠা হবে কিভাবে? দেশ আজ মোদী- শাহ আরএসএস ও বিজেপির দ্বারা আক্রান্ত। তাঁরা আগামী ২০ তারিখ মিছিলের ডাক দিয়েছেন। এখনো পর্যন্ত যাদের নাম জানা গিয়েছে সেই বামপন্থি পবিত্র সরকার ছাড়াও, অশোক মুখোপাধ্যায়, রজত বন্দ্যোপাধ্যায়, সমিক বন্দ্যোপাধ্যায়রা যোগ দেবেন কর্মসূচীতে। তাঁদের দাবি বিরোধীদের শায়েস্তা করতে কেন্দ্রীয় সরকার ইডি, সিবিআই, এনআইএ ও আয়কর দফতরকে কাজে লাগাচ্ছে।

বিজেপির মুখপাত্র শমিক ভট্টাচার্য পালটা কটাক্ষ করে বলেন এরা কেউ বিশিষ্ট নন। এরা চিহ্নিত প্রতিবাদী। মানুষ তাঁদের আত্মমর্যাদা, পরিচয় ও গৌরব নিজেরা প্রতিষ্ঠা করবে। এদের কথায় কিছু যায় আসে না। অভিনেতা কৌশিক সেন তৃণমূল কংগ্রেসের নাম না করে কটাক্ষের সুরে তিনি বলেন, সারা দেশে সবচেয়ে বিপদজনক বিজেপি, কিন্তু বিজেপির বিরুদ্ধে যারা ভোটে প্রার্থী হয়ে এ রাজ্যে বলবেন আমরাই বিজেপিকে ঠেকাতে পারি সে কথায় আর চিড়ে ভিজবে না। পশ্চিমবঙ্গের মানুষের মোহ ভঙ্গ হয়েছে। সেই পরিস্থিতি আর নেই। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর