ব্যুরো নিউজ, ১৯ ডিসেম্বর: ফের করোনা ‘আতঙ্ক’! উদ্বেগ বাড়াচ্ছে ভাইরাসের নয়া প্রজাতি

ফের ‘করোনা আতঙ্ক’! উদ্বেগ বাড়াচ্ছে করোনা ভাইরাসের নয়া প্রজাতি।  কেরলের সত্তরোর্ধ্ব এক মহিলার পর করোনার নয়া ভ্যারিয়ান্ট JN.1 -এর হদিশ মিলল আরও এক ব্যক্তির দেহে। এবার তামিলনাড়ুর এক ব্যক্তির দেহে এই সাব-ভ্যারিয়ান্টের হদিশ মিলেছে। যা স্বাভাবিকভাবে উদ্বেগ বাড়াচ্ছে দক্ষিণী রাজ্য-সহ গোটা দেশে।

চিনে ভূমিকম্পে ভয়াবহ অবস্থা

গোটা দেশে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। গত ২৪ ঘণ্টায় দেশে মোট আক্রান্তের সংখ্যা পার করেছে ২৫০-এর গণ্ডি। সক্রিয় রোগীর সংখ্যাও ২ হাজারের কাছাকাছি। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২৬০ জন। মোট সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮২৮ জন। এই মুহূর্তে আক্রান্তের হার সবচেয়ে বেশি কেরলে। সোমবার কেরলে আরও ১ জনের মৃত্যুর খবর মিলেছে এবং তামিলনাড়ুর তিরুচিরাপল্লির এক বাসিন্দার দেহে JN.1 -এর হদিশ মিলেছে। জানা গিয়েছে, ওই ব্যক্তি গত অক্টোবরে সিঙ্গাপুরে গিয়েছিলেন। সিঙ্গাপুর থেকেই ওই ব্যক্তির দেহে করোনার নয়া প্রজাতির প্রবেশ হয়েছে বলে প্রাথমিক অনুমান।

আইএমএ-র কোভিড টাস্ক-ফোর্সের চেয়ারম্যান রাজীব জয়াদেবান জানান, আগে যাঁরা করোনা আক্রান্ত হয়েছেন এবং ভ্যাকসিন নেওয়া রয়েছে, তাঁদের মধ্যেও সংক্রমণ ছড়াতে সক্ষম করোনার নয়া ভ্যারিয়ান্ট JN.1। এই পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই উদ্বেগ বাড়ছে। পরিস্থিতি সামাল দিতে রাজ্যগুলিকে কোভিড-সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়ে চিঠি দিয়েছে কেন্দ্র। এমনকি প্রবীণ নাগরিকদের মাস্ক পরার পরামর্শ দিয়েছে কর্ণাটকের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। 

কর্ণাটকের স্বাস্থ্যমন্ত্রী বলেন যে, "আতঙ্কিত হওয়ার দরকার নেই। আমরা গতকাল একটি বৈঠক করেছি যেখানে আমরা কী পদক্ষেপ নেওয়া উচিৎ তা নিয়ে আলোচনা করেছি। আমরা শীঘ্রই একটি পরামর্শ জারি করব। যাদের বয়স 60 বছরের বেশি এবং যাদের হার্টের সমস্যা আছে এবং কমরবিডিটি আছে তাদের অবশ্যই মাস্ক পরতে হবে।”
“আমরা সরকারি হাসপাতালগুলোকে প্রস্তুত থাকতে বলেছি। কেরালার সাথে সীমান্ত ভাগ করে নেওয়া অঞ্চলগুলিকে আরও সতর্ক হতে হবে। ম্যাঙ্গালোর, চমনাজনগর এবং কোডাগুকে অবশ্যই সতর্ক থাকতে হবে। পরীক্ষা বাড়ানো হবে। যাদের শ্বাসকষ্টের সমস্যা রয়েছে তাদের বাধ্যতামূলকভাবে পরীক্ষা করাতে হবে,” এমনটাই জানান স্বাস্থ্যমন্ত্রী দীনেশ গুন্ডু রাও।
এবার মধ্য প্রদেশ সরকারও আগাম কোভিড সতর্কতা-বিধি লাগু করল। হাসপাতালগুলিতে কোভিড চিকিৎসার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব। সোমবার রাতে তিনি ভোপালের সরকারি হাসপাতাল পরিদর্শনেও যান। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর