মিড

ব্যুরো নিউজ, ১৮ জানুয়ারি: এসএসসি- এর মিডলম্যান প্রসন্ন। ৪৫০ টি সম্পত্তির হদিশ

নিয়োগ দুর্নীতি মামলায় এবার তদন্তে নেমে প্রায় ৪৫০ টি সম্পত্তির হদিশ মিলল প্রসন্ন রায় ও তাঁর আত্মীয় স্বজনদের নামে। বৃহস্পতিবার সকাল থেকে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের তদন্তকারী অফিসারেরা রাজারহাট নিউটাউন সহ প্রসন্ন রায়ের অফিস, ফ্ল্যাট ও বিভিন্ন জায়গায় হানা দিয়ে নামে বেনামে বিপুল সম্পত্তির হদিশ পেলো। এর মধ্যে বৃহদাকার ফ্ল্যাট, ঝা চকচকে অফিস, ও অন্যান্য সম্পত্তির খোঁজ পেয়েছে তদন্তকারীরা। সকাল থেকেই দুপুর গড়িয়ে যাওয়ার পর পরও তদন্ত অব্যাহত। প্রসন্ন রায় যে নিয়োগ দুর্নীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এসেছে তা আগেই জানতে পেরেছিল ইডি ও সিবিআই। কিন্তু সেই দুর্নীতিতে বিপুল অর্থ জড়িত থাকায় ইডি তদন্ত শুরু করে। প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট অনুসারে তদন্ত করতে গিয়ে ইডির ধারনা নিয়োগ দুর্নীতির টাকায় ওই সম্পত্তি কেনা হয়েছে। ফলে ক্রমশই যেমন খুলছে প্যান্ডোরার বাক্স তেমনি কেঁচো খুঁড়তে খুঁড়তে বড়সড় সাপের সন্ধানও পাওয়া যাবে বলে আশা করছে ইডি। প্রসন্নর গ্রেফতারের পরে চার্জশিট দেয় সিবিআই। কিন্তু তাঁর বিচার হয়নি। ফলে সুপ্রিম কোর্ট থেকে বেল পেয়ে যায় নিয়োগ দুর্নীতির মিডলম্যান প্রসন্ন। আর এর পরেই বেরিয়ে এসে সে সম্ভবত বেনামে থাকা সম্পত্তি বিক্রির ছক কষছে বলে জানতে পেরেছে ইডি।

কোচিং সেন্টার নিয়ন্ত্রণে কেন্দ্রের নির্দেশিকা জারি

গ্রুপ ডি ও নবম-দশমের শিক্ষক নিয়োগ মামলায় অভিযুক্ত প্রসন্নকে সিবিআই গ্রেফতার করে। তবে গ্রেফতার করলেও প্রসন্নের আজ পর্যন্ত কোন বিচার হয়নি। এমনকি, চার্জশিট দেওয়ার পর নির্দিষ্ট সময় পার হয়ে গেলেও তার পরিপ্রেক্ষিতে কোনও পদক্ষেপ করা হয়নি। এরপর সংশ্লিষ্ট বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন প্রসন্ন। বেশ কিছু শর্ত দিয়ে সিবিআইয়ের মামলায় তাঁকে জামিন দেয় শীর্ষ আদালত। বৃহস্পতিবার সকাল সাড়ে ছ’টা নাগাদ সেই প্রসন্ন রায়ের নিউটাউনের একটি অভিজাত আবাসনে হানা দেয় ইডি। কেন্দ্রীয় তদন্তকারীদের দাবি, এই অভিজাত আবাসনেই প্রসন্নের ফ্ল্যাট রয়েছে। জানা গিয়েছে, সকাল থেকে একসাথে শহরের মোট ৭টি জায়গায় তল্লাশি চালাচ্ছেন ইডির আধিকারিকেরা। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটির সূত্রে খবর, এসএসসি নিয়োগ ‘দুর্নীতি’র তদন্তেই বৃহস্পতিবার শহরের সাত জায়গায় হানা দিয়েছেন তাঁরা।

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, বৃহস্পতিবারের তল্লাশি অভিযান মারফত এবার এসএসসি দুর্নীতিকাণ্ডের তদন্তেও সক্রিয় হয়েছে ইডি। এতদিন তারা প্রাথমিকে নিয়োগ দুর্নীতিকাণ্ডের মামলার তদন্ত করছিল। বৃহস্পতিবার সকালে প্রসন্নের ফ্ল্যাট ছাড়াও তাঁর অফিসে ইডি তল্লাশি চালাচ্ছে। পাশাপাশি নিউটাউনের দু’টি জায়গা ও নয়াবাদের একটি জায়গাতেও ইডির তল্লাশি চলছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর