ধান

ব্যুরো নিউজ, ০৪ জানুয়ারি: প্রধান শিক্ষকের জায়গায় স্কুল চালানোর দায়ভার তাঁর মেয়ের হাতে 

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় যখন বঙ্গের রাজ্য রাজনীতি তোলপাড় তখন হাওড়ার শ্যামপুরের এক স্কুলের একটি দৃশ্য কার্যত সকলের চক্ষু চড়কগাছ করে দিয়েছে। শ্যামপুরের ওই স্কুলে দেখতে পাওয়া গিয়েছে প্রধান শিক্ষক বেশ কয়েকদিন অসুস্থ। ওই  স্কুলের প্রধান শিক্ষকের বদলে ক্লাস নিচ্ছে  তাঁরই মেয়ে। বাবার নাকি দীর্ঘদিন ধরে শরীর খারাপ তাই বাবার বদলে মেয়ে ক্লাস নিচ্ছেন। ছাত্রছাত্রীদের যাতে পড়াশোনার অসুবিধা না হয় সেই কারণেই  বাবার অবর্তমানে মেয়ে স্কুলে পড়াচ্ছেন। মেয়ের কথামত বাবার শরীর খারাপ অথচ প্রধান শিক্ষককে মদ খেয়ে উত্তাল নাচ করতে দেখা গিয়েছে বলেই অভিযোগ মিলেছে। দীর্ঘ দিন ধরে তাকে স্কুলে দেখতে পাওয়া যায় না। অথচ তাঁকে এমনকি শিক্ষকের মেয়ের কি যোগ্যতা রয়েছে এই প্রশ্ন করা হলে ওই মহিলা সকলকে কটু কথাও শোনান বলেই অভিযোগ। উল্লেখ্য, বাবার শরীর খারাও হলে মঞ্চে কে নেচেছে মদ খেয়ে এই প্রশ্ন করা হলেও প্রধান শিক্ষকের মেয়ে ঝগড়া শুরু করে দেয়। উল্টে মেয়ে দাবি করেন তাঁর  বাবার শরীর দীর্ঘদিন ধরে খুব খারাপ তাই সে বাবার হয়ে ক্লাস নিতে বাধ্য হচ্ছে বাচ্চা দের মুখ চেয়ে।

জানা গিয়েছে, স্কুলের প্রধান শিক্ষকের নাম চন্দন দে। তাঁর জায়গাতেই কার্যত প্রক্সি দিচ্ছেন তাঁর মেয়ে রিয়া দে। তবে এতে অবশ্য দোষের কিছু দেখছেন না রিয়া। খবর ছড়িয়ে পরতেই সাংবাদিকেরা স্কুলে গেলেই তিনি বেজায় ক্ষেপে ওঠেন। কার্যত স্কুলে মা কাকিমাকে ডেকে নিয়ে যান রিয়া। তাঁর বক্তব্য, তার বাবার কাছে অনুমতি নিয়ে তিনি অফিসে আসছেন। তার বাবা অসুস্থ তাই তিনি স্কুলে যাচ্ছেন। গ্রামে সকলেই সে কথা জানে বলে তিনি দাবি করেছেন। হাওড়া জেলা প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি কৃষ্ণ ঘোষ জানান, এ বিষয়ে বিদ্যালয়ের স্কুল পরিদর্শককে চিঠি পাঠানো হয়েছে। বিষয়টির তদন্ত করা হচ্ছে। রিপোর্ট পেলেই পদক্ষেপ করা হবে। প্রসঙ্গত, এই স্কুলে পড়ুয়ার সংখ্যা ৩০ জন। তাতে চন্দন বাদে স্কুলে একজন পার্শ্বশিক্ষিকা রয়েছেন। প্রধান শিক্ষক বেশ কিছুদিন ধরে স্কুলে আসছেন না। তাঁর জায়গায় তাঁর মেয়ে এসে স্কুল পরিচালনা করছেন। এমনকী অভিভাবকরা আপত্তি জানালেও তিনি তাদের কথা শোনেন না।

থানার তৎপরতায় ছেলেকে ফিরে পেলো পরিবার

স্থানীয়রা অভিযোগ করেছেন, স্কুলের প্রধান শিক্ষক মদ খেয়ে শরীর খারাপের অজুহাত দিয়ে দিব্বি আনন্দ করছেন। এদিকে স্কুলে তার দেখা মিলছে না। এই অভিযোগ করায় তারা অসন্তোষ প্রকাশ করছে। যদিও ওই প্রধান শিক্ষক তাঁর উপর লাগানো সমস্ত অভিযোগ অস্বীকার করছেন। এর পরেই প্রশ্ন উঠতে শুরু করেছে  তাহলে পাড়ায় মদ খেয়ে গড়াগড়ি খেয়ে নাচতে কাকে দেখা গেল? সকলেই কি ভুল দেখছে না সকলেই মিথ্যে বলছে?  এমনকি শিক্ষকের নাচের ভিডিও গোটা অনলাইন প্লাটফর্মে ভাইরাল হয়েছে বলে সুত্রের খবর।

 

অন্যদিকে, এ বিষয়ে প্রধান শিক্ষক চন্দনের কোনও বক্তব্য পাওয়া যায়নি। ফোনেও তাঁর মেয়ে কথা বলতে দেননি। এই ঘটনায় শুরু হয়েছে রাজনৈতিক তরজা। বিজেপি নেতাদের বক্তব্য, রাজ্যের শিক্ষা ব্যবস্থাকে শেষ করে দিয়েছে তৃণমূল। এটা তার উদাহরণ। যিনি শিক্ষক তিনি স্কুলে যাচ্ছেন না। তাঁর হয়ে তাঁর মেয়ে প্রক্সি দিচ্ছেন। এর চেয়ে হাস্যকর আর হতে পারেন না। এই ঘটনায় ব্যবস্থা নেওয়া উচিত। সিপিএমও এই ঘটনায় আইনত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে। তাদের বক্তব্য, তৃণমূল সরকার রাজ্য শিক্ষা ব্যবস্থার কী হাল করে দিয়েছে তা মানুষ দেখুক। অন্যদিকে, তৃণমূল পরিচালিত শিক্ষক সংগঠনও এই ঘটনার নিন্দা করেছে। তাদের বক্তব্য, এটা মোটেও ঠিক নয়। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর