পাকিস্তানে

ব্যুরো নিউজ, ২৬ ডিসেম্বর: পাকিস্তানে প্রথমবার ভোট লড়বেন হিন্দু মহিলা


আগামী ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের জাতীয় নির্বাচন। এবার সেই নির্বাচনে মনোনয়ন পেশ করলেন হিন্দু মহিলা।

শহরে শাহ | লোকসভা কেন্দ্রে ধরে ধরে রিপোর্ট তৈরির নির্দেশ শাহের

খাইবার পাখতুনখাওয়া প্রদেশের পিকে-২৫ কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন হিন্দু মহিলা সাভেরা প্রকাশ। পাকিস্তানের ইতিহাসে এই প্রথম কোনও হিন্দু মহিলাকে  নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে দেখা গেল। স্বাভাবিকভাবেই এখন চর্চায় হিন্দু মহিলা সাভেরা প্রকাশ। পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর দল, পাকিস্তান পিপলস পার্টি (PPP)-র হয়ে দাঁড়িয়েছেন তিনি। হিন্দু হলেও মুসলিম সম্প্রদায়ের মধ্যেও যথেষ্ট জনপ্রিয়তা রয়েছে সাভেরার।


৩৫ বছরের সাভেরা প্রকাশ পেশায় এক জন চিকিৎসক। খাইবার পাখতুনখাওয়া প্রদেশের বুনের জেলার বাসিন্দা তিনি। তাঁর বাবা ওম প্রকাশও একজন অবসরপ্রাপ্ত চিকিৎসক । পাশাপাশি তিনি পাকিস্তান পিপলস পার্টি-র সক্রিয় সদস্যও বটে। সাভেরা ইতিমধ্যে খাইবার পাখতুনখাওয়া প্রদেশের বুনের জেলার পিকে-২৫ কেন্দ্র থেকে মনোনয়ন পেশ করেছেন। ২৩ ডিসেম্বর মনোনয়ন জমা দেন সাভেরা এবং জয়ের ব্যাপারে এক প্রকার আশাবাদী তিনি।

সাভিরা কলেজে পড়ার সময় থেকেই রাজনীতির সঙ্গে যুক্ত। ২০২২ সালে আবতাবাদ ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ থেকে স্নাতক পাশ করার পরই পাকিস্তান পিপলস পার্টি-র বুনের জেলার মহিলা শাখার সাধারণ সম্পাদক হন তিনি। মহিলাদের উন্নয়ন, নিরাপত্তা ও অধিকারের বিষয়ে সোচ্চার হন।  জাতীয় নির্বাচনে জয়ী হলে মহিলাদের অধিকার রক্ষা ও সামগ্রিক উন্নয়নের উপরই জোর দেবেন বলে জানিয়েছেন সাভেরা।

সাভেরার কথায়, ‘মানুষের সেবা করা আমার রক্তে রয়েছে। নিজে একজন চিকিৎসক। জয়ী হলে চিকিৎসা সংক্রান্ত সমস্যা দূর করতে চেষ্টা করব।’ দুস্থ অবস্থায় থাকা হাসপাতালগুলির হাল ফেরানোর প্রতিশ্রুতিও দেন সাভেরা। নির্বাচনী প্রচারে তাঁর অন্যতম ইস্যু, উন্নয়নমূলক ক্ষেত্রে শুরুর দিন থেকে মহিলাদের অবহেলা ও দমিয়ে রাখার যে রীতি চালু রয়েছে তার বিরুদ্ধে সরব হওয়া। সাভিরা জানিয়েছেন, মহিলাদের সুরক্ষিত পরিবেশ ও তাঁদের অধিকার রক্ষার জন্য় আইনি পথে তিনি কাজ করতে চান। বুনেরের এক সোশ্য়াল মিডিয়া ইনফ্লুয়েন্সার ইমরা নোশাদ খান সাভেরার প্রশংসা করেছেন। স্টিরিও টাইপ পুরুষতন্ত্রকে ভেঙে এগিয়ে যাওয়ার চেষ্টায় তিনি যে পদক্ষেপ করেছেন তা সত্য়ি প্রশংসনীয় বলে উল্লেখ করেছেন ওই ইনফ্লুয়েন্সার। পাকিস্তানের সাধারণ নির্বাচন কমিশন (ECP) সাম্প্রতিক সংশোধনীতে সাধারণ আসনে নারী প্রার্থীদের পাঁচ শতাংশ অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর