পর্যটক

ব্যুরো নিউজ, ১৫ জানুয়ারি: পর্যটক বাড়ছে, পাল্লা দিয়ে বাড়ছে অযোধ্যা পাহাড়ে দূষণ

 

দূষণ নিয়ন্ত্রণের জন্য কেন্দ্রীয় ও রাজ্য সরকারের ঢক্কানিনাদ কম নয়। কিন্তু শীত পরলেই পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ে মাত্রা ছাড়াচ্ছে দূষণ। তার মধ্যে প্লাস্টিক দূষণ ভাবিয়ে তুলেছে প্রশাসনকে। কিন্তু অযোধ্যা পাহাড়ে প্লাস্টিকের ক্রমশই স্তুপ জমছে। তা পরিচ্ছন্ন করবে কে? সে প্রশ্নই তুলছে এলাকাবাসী। এলাকার মানুষের অভিযোগ সেখানে পর্যটক বাড়লে বা পিকনিক পার্টির সংখ্যা বাড়লে তাঁদের আপত্তি নেই। বরং তাতে জেলার আর্থিক অবস্থা ভালই হবে।

মকর স্নান উপলক্ষে কপিলমুনির আশ্রম সহ বক্রেশ্বরে পুন্যার্থীদের ঢল

কিন্তু যেভাবে প্লাস্টিক দূষণ ছড়াচ্ছে তাতে রোগের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাবেনা। একইসঙ্গে উচ্ছিষ্ট খাবার পচে দুর্গন্ধ ছড়াচ্ছে এলাকা জুড়ে। পিকনিক পার্টিরাও এবার বিরক্ত প্রকাশ করে বলতে শুরু করেছে, এ রাজ্যের নামী পিকনিক স্পটগুলির মধ্যে অযোধ্যা পাহাড় অন্যতম। কিন্তু সেখানেও দুর্বিষহ অবস্থা।

শীতকাল আসলেই প্রতিদিন কয়েক হাজার মানুষ রান্নাবান্না করে খাওয়া- দাওয়া করে। তারপর উচ্ছিষ্ট আর প্লাস্টিক ফেলে সন্ধ্যের আগেই তাঁরা চলে যায়। এলাকাবাসীর অভিযোগ প্রতিদিন কয়েকশো গাড়ির ধোঁয়ায় দূষণ ছড়াচ্ছে মাত্রাতিরিক্ত। ইতিপূর্বে অযোধ্যা পাহাড়কে প্লাস্টিকমুক্ত বলে ঘোষণা করা হয়েছিলো। কিন্তু সেই ঘোষণাই সার। উচ্ছিষ্ট আবর্জনা আর প্লাস্টিক পলিথিন ও থার্মোকলের দাপট ভাবিয়ে তুলেছে এলাকাবাসীদের। প্রশাসন এখনই ব্যবস্থা না নিলে তা পরিনত হবে আবর্জনার পাহাড়ে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর