ব্যুরো নিউজ, ১৩ জানুয়ারি: নির্বাচন কমিশনার: নজর শীর্ষ আদালতের 

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে বাদ দিয়ে দেশের মুখ্য নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নিয়োগের প্যানেল তৈরির বিষয়ে এবার খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট। কংগ্রেসের জয় ঠাকুর ও সঞ্জয় দেশগ্রাম এ ব্যাপারে শীর্ষ আদালতে মামলা দায়ের করেছিলেন। সেই মামলা গ্রহণ করে এবার কেন্দ্রকে নোটিশ দিচ্ছে দেশের শীর্ষ আদালত।

গীতার পর্যাপ্ত চাহিদার অভাব | নেপথ্যে রাম লালার প্রান প্রতিষ্ঠা

বিচারপতি সঞ্জিব খান্না ও বিচারপতি দিপঙ্কর দত্তের ডিভিশান বেঞ্চে এই মামলা হওয়ার কথা। বিচারপতি সিংহ বলেন, বিভিন্ন খেত্রের এক্তিয়ার প্রয়োগের অধিকারকে খর্ব করেছে যে আইন সেটির উপর স্থগিতাদেশ দেওয়া হোক। বিছারপতিদ্বয় বলেন, মামলায় অপর পক্ষের আইনজীবীদের বক্তব্য না শুনে স্থগিতাদেশ দেওয়া যাবে না। তাই কেন্দ্রকে নোটিশ দেওয়া হবে উভয় পক্ষের বক্তব্য শোনার জন্য।

ইতিপূর্বে নিয়ম ছিল নির্বাচন কমিশনারদের নিয়োগের প্যানেলে প্রধানমন্ত্রীর সংসদের বিরোধী দলনেতা ও সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির থাকতেন। সেই আইন সংশোধন করে প্রধান বিচারপতিকে প্যানেল থেকে বাদ দিয়ে সেই জায়গায় প্রধানমন্ত্রী মনোনীত একজনকে কমিটিতে রাখার ব্যাবস্থা করা হয়। আর এই বিতর্কেই দায় হয়েছে মামলা। সেই মামলা সুপ্রিম কোর্ট আরও খতিয়ে দেখার সিদ্ধান্ত নিলো। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর