তোষাখানা

ব্যুরো নিউজ, ৩১ জানুয়ারি: তোষাখানা মামলায় সস্ত্রীক ১৪ বছরের জেল ইমরানের

চলতি বছরের ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের সাধারণ নির্বাচনের আগে জোড়া ধাক্কা খেলো পাকিস্তানের তেহরিক-ই-ইনসাফ। উল্লেখ্য, পিটিআই প্রধান তথা প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে আগেই ১০ বছরের কারাদণ্ডে দণ্ডিত করেছিল দেশের দুর্নীতি বিরোধী আদালত। তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল সরকারি তথ্য ফাঁসের। আর এবার তোষাখানা মামলায় পাকিস্তানের প্রাক্তন  প্রধানমন্ত্রী ইমরানকে তাঁর স্ত্রী বুশরা বিবি সহ দোষী সাব্যস্ত করা হয়েছে।

জ্ঞানবাপী মসজিদে হিন্দুদের পুজার অনুমতি

শুধু তাই নয়। তাঁদের ১৪ বছরের কারাদণ্ড দেওয়ার পাশাপাশি পাকিস্তানি মুদ্রায় ৭৮৭ মিলিয়ন (ভারতীয় মুদ্রায় ৭৯ কোটি টাকা) আর্থিক জরিমানা করা হয়। আদালত সূত্রে খবর, তোষাখানা মামলার শুনানি আগেই হয়ে গিয়েছিল। বুধবার সেই মামলার রায়দান করে দুর্নীতি বিরোধী আদালত। ইমরানের বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি ২০১৮ সালে ক্ষমতায় থাকাকালীন সরকারি নিয়ম লঙ্ঘন করেছিলেন। কারণ, বিদেশ থেকে আসা যেকোনো উপহার সরাসরি তোষাখানা বা সরকারি কোষাগারে জমা করতে হয়। কিন্তু ইমরান সরকারি কোষাগারে তা জমা না করে তিনি সেই বিদেশি উপহার বাজারে বিক্রি করে অর্থ উপার্জন করেছে বলে অভিযোগ।

এই ঘটনাকে ঘিরে যে মামলা করা হয়েছিলো সেই মামলাতেই দোষী সাবস্ত্য হন ইমরান ও বুশরা বিবি। ইমরানের পাশাপাশি প্রাক্তন বিদেশ মন্ত্রী শাহ মেহমুদ কুরেশিকেও কারাদণ্ডের নির্দেশ দিয়েছে আদালত। ইমরানের অভিযোগ ছিল, প্রধানমন্ত্রীর পদ থেকে তাঁকে ক্ষমতাচ্যুত করার পিছনে আমেরিকার হাত আছে। তাঁর কাছে এই অভিযোগ প্রমানের তথ্য আছে বলেও তিনি জানান। তাঁর বিরুদ্ধে আদালতের এই রায়দান তাঁকে ও তাঁর দলকে আরও বিপাকে ফেলতে পারে বলে মনে করা হচ্ছে। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর