বাংলাদেশে

ব্যুরো নিউজ, ২৯ জানুয়ারি: তোলাবাজের কবলে বাংলাদেশের হিন্দু ব্যবসায়ীরা

বাংলাদেশে জাতীয় সংসদের নির্বাচনীর পর শুরু হলো হিন্দুদের উপর অমানুষিক অত্যাচার। নির্বাচন রক্তপাতহীন হলেও নির্বাচনে জয়ী আওয়ামী লীগের চাঁদার অত্যাচারে ভিটেমাটি ছাড়ার যোগার হয়েছে বাংলাদেশে বসবাসরত হিন্দু ব্যবসায়ীদের। অভিযোগ, মুন্সীগঞ্জ ৩ আসনে জয়ী হাজী মোহাম্মদ ফয়সাল হোসেন খাতা খুলে বসেছে মোটা টাকা তোলা আদায়ের জন্য। ফয়সালের বাবা ছিলেন শেখ মুজিবর রহমানের অন্যতম নিরাপত্তারক্ষী।

কালীঘাট মন্দিরের আদলে তৈরি হবে দমকল কেন্দ্র: নবান্ন

বাংলাদেশের মীর কাশিম পুরসভা এলাকার রেকাবী বাজারে বসবাসরত হিন্দু ব্যবসায়ীদের থেকে তোলা হয়েছে মাথাপিছু ২ কোটি টাকা করে। সেই সঙ্গে ওই ব্যবসায়ীদের এলাকা ছেড়ে দেওয়ার ফতোয়া দেওয়া হয়েছে। বলা হয়েছে, হুমকির সুরে টাকা না দিলে খুন করা হবে। আর তাই আতঙ্কে দিশেহারা বাংলাদেশের সনাতনী ব্যবসায়ীরা। অভিযোগ উঠেছে, মীর কাশিম পুর এলাকার প্রাক্তন মেয়র শহিদুল হক শাহিনের বিরুদ্ধে। তাছাড়া নির্বাচনের দিন প্রকাশ্য দিবালোকে এক আওয়ামী লীগ সমর্থককে খুন করা হয়। ওই ঘটনায় প্রত্যক্ষ নজর ছিল শাহিদের।

তবে, আগেও যে এই তোলা আদায় হতো না এমন নয়। চাঁদার নাম করে হাজার বা লক্ষের গণ্ডিতে তা সীমাবদ্ধ ছিল। কিন্তু এখন তা পৌঁছেছে কোটিতে। প্রশাসন বিষয়টি জানলেও নির্বিকার। তাছাড়া প্রশাসনের দারস্ত হওয়ার সাহস ব্যবসায়ীদের নেই। আপাত শান্ত বাংলাদেশে ফল্গুর মতো বয়ে চলেছে মৌলবাদীদের তোলাবাজি। মৌলবাদীরা সমস্ত বাংলাদেশ জুড়ে সিন্ডিকেট তৈরি করে টাকা আদায় করে যাচ্ছে। সেখানকার ব্যবসায়ীদের এখন সংশয়, ২০০১ এর পর একইরকম অত্যাচারে দেশ ছেড়ে পালিয়েছিল সেখানকার বহু হিন্দু অধিবাসী ও ব্যবসায়ী। এখনই এই তোলাবাজির বিরুদ্ধে ব্যবস্থা না নিলে বাংলাদেশে হিন্দু ব্যবসায়ীদের অস্তিত্বই বিপন্ন হয়ে পড়বে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর