ডোন্ট

ব্যুরো নিউজ, ২৬ ডিসেম্বর: ডোন্ট কেয়ার অ্যাপ্রোচ দক্ষিণরায়ের

পাতা হয়েছে ফাঁদ! বাট আই ডোন্ট কেয়ার! ঠিক এইরকম অ্যাপ্রোচ দক্ষিণরায়ের।

পাকিস্তানে প্রথমবার ভোট লড়বেন হিন্দু মহিলা

লোকালয়ে ঢুকেছে রয়্যাল বেঙ্গল। তাতেই ঘুম উড়েছে সাধারণ থেকে বনকর্মীদের। আর তাকে ধরতেই যত কাণ্ড! পাতা হয়েছে ফাঁদ, ড্রোন ওড়ানোর পরিকল্পনাও নিয়েছে বনদফতর। কিন্তু সেখানেও সমস্যা। এতটাই ঘন জঙ্গল যে ওড়ানো যাচ্ছে না ড্রোন। তাই শেষে বাঘের পায়ের ছাপ দেখেই তার অবস্থান বোঝার চেষ্টা।

দক্ষিণ ২৪ পরগনার এডিএফও অনুরাগ চৌধুরীর নেতৃত্বে অভিজ্ঞ বনকর্মীদের একটি দল ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে এলাকায়। এছাড়াও রয়েছে বনদফতরের রামগঙ্গা, ধনচি ও রায়দিঘি রেঞ্জের অফিসাররা।

বাঘকে বাগে আনতে একপ্রকার কালঘাম ছুটছে। গ্রাম লাগোয়া জঙ্গল ঘিরে ফেলা হয়েছে নাইলনের জালে। টায়ার, মশাল জ্বালিয়ে রাত পাহারায় রয়েছে বনকর্মীরা।  এমনকি রাত জাগছেন স্থানীয় বাসিন্দারাও। আর সকলের রাতের ঘুম কাড়ার পেছনে কেবলমাত্র দায়ী ওই ১ জন। তবে শুধু রাতের ঘুম নয়, দিনেও ঘরে শান্তি নেই। কখন কোথায় হানা দেন তিনি তা ভগবানেরো অজানা। তাই দিবালোকেও ভয়ে দোর এঁটেছেন অনেকে।

ভয়ের ঠেলায় বিকাল গড়াতেই নিজেদের ঘরবন্দি করছেন তাঁরা। বন্ধ প্রতিদিনের চাষবাস, নদীতে মাছ-কাঁকড়া ধরাও। গত মাসখানিক ধরে এই এক অবস্থা। হাল ফেরাতে কি করা যায়?

সোমবার বিকালে ঠাকুরাইন নদীর লাগোয়া জঙ্গলে ছাগলের টোপ দিয়ে দুটি খাঁচা পাতে বনদফতর। কিন্তু ছাগলেও যে তাঁর অরুচি তা কা জানে? তাই মিছেই গেল ছাগল টোপ। কথায় আছে স্বাদে-গন্ধে আহারে বাঙ্গালির রসনা তৃপ্তি। তবে বেঙ্গলের বাঘের বেলায় কেনও তার অন্যথা? তাই ভোজন মনমতো না পেয়ে, কেবল ভোজনের গন্ধ নিয়ে, পায়ের ধূলা দিয়েই বিদায় নিলেন দক্ষিণরায়।

তবে আজ কি দিয়ে মনভোলাবে বাঘের? বাঘবন্দি খেলায় আজ নয়া কি চাল চালবে বনদফতর? আজ কি তবে ধরা দেবেন তিনি নাকি ফের অধরাই থাকবেন দক্ষিণরায়? ইভিএম নিউজ

 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর