ডেঙ্গি

ব্যুরো নিউজ, ২৭ সেপ্টেম্বর: ডেঙ্গি পরিস্থিতি নিয়ে নবান্নে জরুরি বৈঠক | কী সিদ্ধান্ত?

মঙ্গলবার রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি নিয়ে নবান্নে জরুরি বৈঠক। ছিলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। এছাড়াও স্পেন ও দুবাই সফরে রাজ্যে শিল্পায়নে যে সব সম্ভাবনা দেখা দিয়েছে ও যে সব সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তার জন্য সচিবগোষ্ঠির বৈঠক হয়।

ছিলেন মুখ্যসচিব, স্বরাষ্ট্র সচিব, শিল্প সচিব, ক্ষুদ্র, মাঝারি শিল্প দফতরের সচিব, আলাপন বন্দ্যোপাধ্যায়, শিক্ষা সচিব মনীশ জৈন-সহ বন্দনা যাদব, শিল্প সচিব। এই বৈঠকে মূলত ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্পের উপর জোর দেওয়া হয়েছে।

“লা লিগা কর্তৃপক্ষের সঙ্গে মৌ সাক্ষর করা হয়েছে। ওরা আমাদের এখানে ফুটবলের উন্নয়নের লক্ষ্যে কাজ করবে। ফুটবলারদের ট্রেনিং, কোচেদের ট্রেনিং দেওয়া হবে। যাদপুরের কিশোর ভারতী স্টেডিয়াম ওদের হাতে তুলে দেওয়া হবে আকাদেমি করার জন্য। বিশেষ করে মহিলা ফুটবলার তৈরির দিকে বিশেষ নজর দেওয়া হবে”।

আবারও ডেঙ্গির থাবা | প্রাণ হারালেন গৃহবধূ

এদিন স্পেনের ৪টি প্রথম সারির বনিকসভার সঙ্গেও বৈঠক হয়। স্পেনীয় ভাষা শিক্ষার বিষয়ে কথা হয়।” নির্দিষ্ট কোনও বিশ্ববিদ্যালয় বা সেন্টার চিহ্নিতকরণ করে সেখানে স্পেনীয় ভাষা শিক্ষার ব্যবস্থা করা হবে। এমনকি ফ্যাকাল্টি ট্রেনিংয়ের ব্যবস্থা করা হবে”।

পাশাপাশি স্পেনের বিখ্যাত বস্ত্র কোম্পানীর সঙ্গেও বৈঠক হয়। মুখ্যসচিব বলেন, “দুবাইয়ের বিখ্যাত লুলু গ্রুপ আমাদের এখানে শপিং মল তৈরি করবে। পাশাপাশি খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে বিনিয়োগ করার জন্য ইচ্ছা প্রকাশ করেছে। আমাদের এখানে কোথায় জমি দেওয়া যায় সেটা আমরা খতিয়ে দেখছি। লুলু গ্রুপ খুব শীঘ্রই ওদের একটা প্রতিনিধি দল রাজ্যে পাঠাবে”।

UAE-র মন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠক হয়েছে। এরাজ্যে বিনিয়োগের বিষয়ে ইচ্ছা প্রকাশ করেছেন তিনি। রাজ্যে প্রতিনিধিদল পাঠাবেন তাঁরা।

“মোট কত বিনিয়োগ হবে বা কত চাকরি হবে সেটা এই মুহূর্তে বলা যাচ্ছে না”। এমনটাই জানান মুখ্যসচিব। “স্পেন, বার্সেলোনা ও দুবাই থেকে প্রতিনিধি বিজিবিএস-এ আসবে বলে আশা করছি। পাশাপাশি আশা করছি এবারের বিজিবিএস-এ স্পেনকে পার্টনার স্টেট হিসাবে পাবো”।

এদিন ডেঙ্গি সংক্রান্ত বিষয়ে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী বলেন, “সারা রাজ্যে ডেঙ্গি আক্রান্ত ২ হাজার। ডেঙ্গি এখন ক্রমশ কমছে। পেরি আর্বান এরিয়া মূলত আমাদের চিন্তার জায়গা। এইরকম এরিয়ায় ১৩০টা এমন এলাকা চিহ্নিত করা হয়েছে। মশারি ব্যবহারে জোর দেওয়া হচ্ছে। একটু জ্বর হলেই ফিভার ক্লিনিকে যান ও ডেঙ্গি টেস্ট করান। ৫ লক্ষ মশারি বিলি করা হচ্ছে। আশা করছি খুব শীঘ্রই ডেঙ্গি কন্ট্রোল করতে পারবো।
আতঙ্কিত হ‌ওয়ার কিছু নেই, কিন্তু সতর্ক থাকতে হবে”। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর