gyanvapi mosque

ব্যুরো নিউজ, ২ ফেব্রুয়ারি: জ্ঞানবাপী মসজিদের দক্ষিণাংশে অবস্থিত ‘ব্যাস কা তেখানা’-য় আরতি ও পুজোয় আপত্তি জানিয়ে অঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটি’-র তরফে এলাহাবাদ হাইকোর্টে একটি মামলা করা হয়েছিলো। এবার সেই মামলায় জ্ঞানবাপী মসজিদের তেখানায় আরতি ও পূজাপাঠ চলবে বলে জানিয়ে দিল এলাহাবাদ হাই কোর্ট।

varanasi gyanvapi masjid

জ্ঞানবাপী মসজিদে পূজা ও আরতিতে সম্মতি এলাহাবাদ হাইকোর্টের

সেই মামলায় মসজিদ কমিটি উল্লেখ করেছিল ১৯৩৭ সালে জ্ঞানবাপী মসজিদকে নিয়ে যে বিবাদ হয়েছিলো সেই বিবাদের রায় মুসলিমদের পক্ষেই গিয়েছিল, তাই ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণকে দিয়ে নতুনভাবে সমীক্ষা ও সেই সমীক্ষার উপর ভিত্তি করে হিন্দুদের আরতি ও পূজাপাঠের নির্দেশ দেওয়া যায় না। মুসলিম পক্ষ দাবি করেছিল, ২০২২ সালে  বারাণসী আদালতের নির্দেশে যে ‘অ্যাডভোকেট কমিশনার’-এর যেই রিপোর্ট তৈরি করা হয়েছিলো, সেই রিপোর্টকেও বারাণসী জেলা আদালতের নির্দেশে উপেক্ষা করা হয়েছে।

জানা গিয়েছে, আইনি পদক্ষেপ নেওয়ার পাশাপাশি শুক্রবার সকাল থেকে জ্ঞানবাপী মসজিদের তেখানায় আরতি ও পূজাপাঠের বিরুদ্ধে প্রতীকী সহ প্রতিবাদ শুরু করে মুসলিমপক্ষ। মসজিদ কমিটির পক্ষ থেকে শুক্রবার এলাকার সমস্ত দোকান ও ব্যবসাক্ষেত্র বন্ধ রাখতে বলা হয়েছে।

অশান্তির সম্ভাবনার কারণ এড়াতে মোতায়েন করা হয়েছে বিশাল পুলিশ বাহিনী। তার মধ্যে আদালতের নির্দেশে ও প্রশাসনিক আধিকারিকদের পর্যবেক্ষণে ব্যাস কা তেখানায় সম্পন্ন হয় আরতি ও পুজো। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর