রাজীব ঘোষ, ৬ সেপ্টেম্বর: জেনেনিন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের সঠিক কৌশল। বিনিয়োগের কথা যদি বলতেই হয় তাহলে বর্তমান সময়ে দাঁড়িয়ে মিউচুয়াল ফান্ডে ইনভেস্ট করতেই হবে। কারণ ভবিষ্যতের মূল্যবৃদ্ধির সঙ্গে মোকাবিলা করতে গেলে মিউচুয়াল ফান্ডে মিড টার্ম বা লং টার্মের লগ্নি করা প্রয়োজন।

স্মার্ট বিনিয়োগ হতে পারে মিউচুয়াল ফান্ড!

ফান্ডে লগ্নি করার আগে বেশ কিছু বিষয়ে যথাযথ জেনে নেওয়া দরকার। কারণ ক্যাপিটাল মার্কেটে বহু কিছুই ঘটে, বাজারের ওঠা পড়া রয়েছে, ইনভেস্টরদের টাকা পয়সা বৃদ্ধি সহ প্রচুর নতুন ধরনের রেগুলেশন আসে। বিভিন্ন Asset Class Volatility তৈরি হয়। তাই ওয়েলথ ক্রিয়েশন তৈরি করতে গেলে বেশ কিছু বিষয়ে একবার নজর দেওয়া দরকার।

এই মুহূর্তে মিউচুয়াল ফান্ড (Mutual Fund Investment) বিনিয়োগের বাজারে এক বিকল্পহীন, স্থায়ী ও স্বতন্ত্র পথের হদিশ এনে দিয়েছে। কী কারনে এই সময়ে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ সবথেকে সঠিক উপায়?

সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (SIP) বলুন বা Lumpsum, সহজেই সবকিছু করা যায়। নিজের টার্গেট অনুযায়ী ফিনান্সিয়াল গোলস তৈরি করে সঠিক ফান্ড বেছে নেওয়া যাবে। যখন Equity-র দাম কম তখন গুছিয়ে ইকুইটি মার্কেটে লগ্নি করতে পারবেন। আবার বাজার বাড়লে প্রয়োজনের জন্য বিক্রিও করে দিতে পারবেন। মিউচুয়াল ফান্ডের ক্ষেত্রে সাধারণ বিনিয়োগকারীদের তুলনায় যেহেতু পেশাদার ফান্ড ম্যানেজাররা পরিচালনা করেন, তারা অনেক উন্নত পদ্ধতি মেনে বিনিয়োগ করতে পারেন।

শেয়ারে বিনিয়োগের কিছু টিপস| কাজে লাগাতে পারে আপনারও

এ তো গেল ইনভেস্টমেন্টের কথা। এবার একজন লগ্নিকারী হিসেবে সমস্ত পদ্ধতি সঠিকভাবে করেছেন কিনা সেই বিষয়েও জেনে নেওয়া প্রয়োজন। মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের মাধ্যমে লগ্নিকারী যাতে ভবিষ্যতে ভালো পরিমাণে রিটার্ন পেতে পারেন, সেই দিকে লক্ষ্য রেখে পেশাদার ফান্ড ম্যানেজার এবং রেগুলেটর, তার সঙ্গে ইনভেস্টর ও অ্যাডভাইসার নিজেদের ভূমিকা সঠিক ভাবে পালন করলে তবেই সাফল্য আসে।

যে কয়েকটি বিষয় নজর দিতে হবে:
আবেগ দিয়ে কখনো ইনভেস্টমেন্ট করবেন না। ইনভেস্টমেন্ট অবজেক্টিভ নিজেই ঠিক করুন। ৫ বছরের বেশি সময় যদি থাকে তাহলে ইকুইটি ফান্ডে লগ্নি করুন। সাইকেল বেসিসে ইকুইটি মার্কেট চলতে থাকে। কমাবাড়ার মধ্যে লং টার্মের জন্য তৈরি থাকতে হবে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর