লাবনী চৌধুরী, ১ জানুয়ারি: জাপানে সুনামির সতর্কতায় জরুরি নম্বর জারি করল ভারতীয় দূতাবাস

জাপানে ভয়াবহ ভুমিকম্পের পর, জারি সুনামির সতর্কতা। এই আতঙ্কের আবহে নাগরিকদের সুরক্ষা ও জরুরি পরিষেবা দেওয়ার জন্য জরুরি নম্বর জারি করল ভারতীয় দূতাবাস। ভারতীয় দূতাবাস জানিয়েছে যে, যোগাযোগের জন্য একটি জরুরি নিয়ন্ত্রণ কক্ষও স্থাপন করা হয়েছে। 
বোমা বিস্ফোরণে নিহত পাকিস্তানের মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসী মাসুদ আজহার: সূত্র 
জাপানে ভারতের দূতাবাস ভারতীয় নাগরিকদের জন্য জরুরি যোগাযোগ নম্বর জারি করেছে। 7.6 মাত্রায় ভূমিকম্পের পর দেশের উপকূলবর্তী এলাকায় 5-মিটার উচ্চতা পর্যন্ত সুনামি হওয়ার আশঙ্কা করা হচ্ছে। তার জেরেই সতর্কতা জারি করা হয়েছে। সোশ্যাল মিডিয়ায় একটি বার্তায় ভারতীয় দূতাবাস জানিয়েছে যে, যোগাযোগ করার জন্য একটি জরুরি নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করাও হয়েছে।
1 জানুয়ারী, 2024-এ ভূমিকম্প এবং সুনামির সতর্কতা জারি। এই পরিস্থিতি মোকাবিলায় ভারত দূতাবাস জাপানের জরুরী যোগাযোগ নম্বর ও একটি জরুরী নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করেছে। 
জরুরি নম্বর: 
+81-80-3930-1715 (জনাব ইয়াকুব টপনো) 
+81-70-1492-0049 (জনাব অজয় ​​শেঠি)
+81-80-3214-4734 (মি. ডি.এন. বার্নওয়াল) 
+81-80-6229-5382 (মি. এস. ভট্টাচার্য) 
+81-80-3214-4722 (জনাব বিবেক রাঠী)
জাপানে ভয়াবহ ভূমিকম্প
পাশাপাশি জরুরি ইমেল-আইডিও দেওয়া হয়েছে: "[email protected], [email protected], এবং , নাগরিকদের স্থানীয় সরকারের নির্দেশাবলী অনুসরণ করতে বলা হয়েছে। 


জাপানের আবহাওয়া সংস্থা জানিয়েছে, একটি বড় সুনামি লক্ষ্য করা গেছে, যার দরুন মারাত্মক ক্ষয়ক্ষতির আশঙ্কাও রয়েছে। ফলে উপকূলীয় অঞ্চলে বা নদীর তীরে থাকা লোকজনকে অবিলম্বে নিরাপদ স্থানে বা উঁচু এলাকায় সরে যাওয়ার পরামর্শ দিয়েছে।

এরই পাশাপাশি জানানো হয়েছে, প্রবল কম্পন অনুভূত হয় এমন এলাকায় ভূমিকম্পের পর প্রায় এক সপ্তাহের জন্য সেখানকার লোকজনকে সতর্ক থাকতে হবে। কারণ সেই ভূমিকম্পের পরেও ফের আনুমানিক ৭ মাত্রার ভূমিকম্প হওয়ার সম্ভনা থাকতে পারে।

"বিশেষ করে আগামী কয়েক দিনের মধ্যে, বড় ভূমিকম্প হওয়ার সম্ভাবনা রয়েছে। উপরন্তু, এই এলাকায় ভূমিকম্পের কার্যকলাপ তিন বছরেরও বেশি সময় ধরে অব্যাহত রয়েছে এবং অদূর ভবিষ্যতে অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে, তাই দয়া করে সতর্কতা অবলম্বন করুন।” এমনটাই জানানো হয়েছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর