লাবনী চৌধুরী, ১ জানুয়ারি: জাপানে ভয়াবহ ভূমিকম্প

জাপানে ভয়াবহ ভূমিকম্প। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.৫। ভূমিকম্পে স্থানীয়দের অন্যত্রস্থানে বা উচ্চ ভূমিতে চলে যাওয়ার জন্য সতর্কবার্তা।

কেন হাফিজকে ভারতের হাতে তুলে দিচ্ছে না পাকিস্তান?

টোকিও: সোমবার মধ্য জাপানে এক ভয়াবহ ভূমিকম্প অনুভূত হয়। ইউএসজিএস বলেছে, সুনামির সতর্কতা বশত কর্তৃপক্ষ এলাকার লোকজনকে উচ্চ ভূমিতে সরে যাওয়ার জন্য সতর্কতা জারি করে। "সকল বাসিন্দাকে অবিলম্বে উচ্চ ভূমিতে সরে যেতে হবে," বলে জানায় জাতীয় সম্প্রচারকারী এনএইচকে। জাপানের ইশিকাওয়া প্রিফেকচারের নোটো অঞ্চলে বিকাল ৪ টে বেজে ১০ মিনিটে কম্পন অনুভুত হয়। 
হাওয়াই-ভিত্তিক প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, জাপান উপকূল বরাবর ভূমিকম্পের কেন্দ্রস্থলের ৩০০ কিলোমিটারের মধ্যে বিপজ্জনক সুনামির সম্ভবনা রয়েছে। এমনকি ইশিকাওয়া প্রিফেকচারের ওয়াজিমা শহরে ১.২ মিটার উচ্চতার সুনামি আসার বিষয়টি নিশ্চিত করে।

জাপান মেট্রোলজিক্যাল এজেন্সি (জেএমএ) জানিয়েছে, একই অঞ্চলের নোটোতে পাঁচ মিটার উচ্চতার সুনামি আসার সম্ভাবনা  রয়েছে। জেএমএ জানিয়েছে, জাপানের প্রধান দ্বীপ হোনশুর পাশে জাপান সাগরের নোটো অঞ্চলে স্থানীয় সময় বিকেল ৪টা ৬ মিনিটে ৫.৭ মাত্রার কম্পন শুরু হয়।

এর পরে বিকেল ৪টা ১০ মিনিটে ৭.৬ মাত্রার ভূমিকম্প হয়, বিকেল ৪টা ১৮ মিনিটে ৬.১ মাত্রার ভূমিকম্প, বিকেল ৪টা ২৩ মিনিটে ৪.৫ মাত্রার একটি, বিকেল ৪টা ২৯ মিনিটে ৪.৬ মাত্রার ভূমিকম্প এবং বিকেল ৪টা ২৯ মিনিটে ৪.৮ মাত্রার ভূমিকম্প হয়। এর পরপরই ৬.২ মাত্রার আরেকটি ভূমিকম্প হয়, জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ। 6.3 মাত্রার ভূমিকম্প অনুভূত হয় জাপানের কুরিল দ্বীপপুঞ্জে, তবে কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

আমরা বুঝতে পারি আপনার বাড়ি, আপনার জিনিসপত্র সবই আপনার কাছে মূল্যবান, কিন্তু আপনার জীবন সবকিছুর চেয়ে গুরুত্বপূর্ণ। তাই প্রানে বাঁচতে নিজেদের উচ্চ ভূমিতে চলে যাওয়ার জন্য সতর্ক করেন NHK-এর একজন উপস্থাপক।

বিল্ডিংগুলি শক্তিশালী ভূমিকম্প সহ্য করতে পারে তা নিশ্চিত করার উদ্দেশ্যে জাপানের কঠোর নির্মাণ বিধি রয়েছে এবং একটি বড় কম্পনের জন্য প্রস্তুত থাকতে নিয়মিতভাবে অনুশীলন করা হয়। কিন্তু, 2011 সালের মার্চ মাসে উত্তর-পূর্ব জাপানের সমুদ্রের নিচে একটি বিশাল ভুমিকম্প হয়, যার মাত্রা ছিল 9.0। যা একটি সুনামির আকার নেয়। এবং এর জেরে প্রায় 18 হাজার 500 জন মারা গিয়েছিল।

পাশাপাশি, 2011 সালের সুনামি ফুকুশিমা পারমাণবিক কেন্দ্রে তিনটি চুল্লিকে ধূলিসাৎ করে দেয়, যার ফলে জাপানের যুদ্ধ-পরবর্তী সময়ে সবচেয়ে খারাপ বিপর্যয় এবং চেরনোবিলের পর সবচেয়ে গুরুতর পারমাণবিক দুর্ঘটনা ঘটে।
2022 সালের মার্চ মাসে, ফুকুশিমা উপকূলে 7.4 মাত্রার ভূমিকম্পে পূর্ব জাপানের বিস্তীর্ণ অঞ্চল কেঁপে ওঠে, এতে তিনজন নিহত হয়। এমনকি এক শতাব্দী আগে, 1923 সালে একটি বিশাল ভূমিকম্পে জাপানের রাজধানী টোকিও বিধ্বস্ত হয়েপড়ে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর