ছবির

ব্যুরো নিউজ, ৩১ ডিসেম্বর: ছবির মাধ্যমে শিক্ষাদান

দক্ষিণ ২৪ পরগনার গৌড়দহ স্টেশন সংলগ্ন এলাকায় মন্ডল কমপ্লেসে দিনোনাথ স্মৃতি বিদ্যামন্দিরের অভিনব উদ্যোগে। শিক্ষার অঙ্গ হিসাবে ছবিতে শিক্ষাদানের অভিনব কৌশলকে তুলে ধরা হল গোটা বিদ্যালয় জুড়ে। ছাত্র-ছাত্রীদের কাছে শিক্ষাদানের এই মাধ্যম আরও সহজ হয়ে দাঁড়াবে বলে ভাবনা স্কুল কর্তৃপক্ষের।

অযোধ্যার উন্নতিতে আপ্লুত মসজিদ পক্ষের মামলাকারী | মোদীর ওপর করলেন পুষ্পবৃষ্টি

স্কুলের সিঁড়ির ধাপ থেকে উড়তে উড়তে ক্লাসরুমের মধ্যে সৌরজগতের সম্পূর্ণ গ্রহ নক্ষত্র তুলে ধরা হয়েছে। পাশাপাশি জীবন বিজ্ঞানে মানুষের হৃদপিন্ড- সহ অঙ্গ-পতঙ্গের নানা ছবি তুলে ধরা হয়েছে। ছবির মাধ্যমে শিক্ষাদান- এই ভাবনাকে বাস্তবে রুপ দিয়েছে দীননাথ স্মৃতি বিদ্যামন্দির।

দীননাথ স্মৃতি বিদ্যামন্দির কর্ণধর সুব্রত মন্ডল বলেন, সাত বছর পর আমরা শিশুদের শিক্ষাদানের এই অভিনব কৌশল নিয়েছি যা শিক্ষার্থীর কাছে শিক্ষাদান আরও সহজ হবে। এখানে বাংলা মিডিয়ামের সাথে সাথে ইংরেজির উপর জোর দেওয়া হয় । তাও  নামমাত্র খরচে। এখন বর্তমান যুগে ইংরেজি মাধ্যম স্কুলগুলি টাকার বোঝা চাপিয়ে দিচ্ছে। যা মধ্যবিত্ত পরিবার এই বোঝার চাপ সামলাতে পারছে না। তাই তাঁদের অনেকেই ছেলে- মেয়েদের ইংরেজি স্কুলে পড়তেও পারছে না। তাদের কথা চিন্তা করে সবার জন্য শিক্ষা দানের এই প্রথা শুরু করেছে গৌড়দহ দিনোনাথ স্মৃতি বিদ্যামন্দির। তাছাড়াও এখানে ছাত্র-ছাত্রীদের কম্পিউটার, নাচ, গান, যোগাসন শেখানো হয়। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর