চিনে

ব্যুরো নিউজ, ১৯ ডিসেম্বর: চিনে ভূমিকম্পে ভয়াবহ অবস্থা

চিনে জোরাল ভূমিকম্প। সোমবার মধ্যরাতে চিনের উত্তর-পশ্চিমে গাংসু প্রদেশে ভূমিকম্পে ভয়াবহ অবস্থা। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে শতাধিক। গুরুতর অবস্থায় ১০০ জনেরও বেশি।

৭৮ জন সাংসদকে সাসপেন্ড | ইন্ডিয়া জোটের বৈঠকে কী সিদ্ধান্ত?

গাংসুর পার্শ্ববর্কী কুইনঘাই প্রদেশেও এই ভূমিকম্পের যথেষ্ট প্রভাব পড়েছে। সেখানে মৃত্যু হয়েছে অন্তত ৯ জনের, গুরুতর জখম হয়েছেন ১২৪ জন। বহু ঘর-বাড়ি ভেঙে গিয়েছে। ঘুমন্ত আবস্থায় ঘর-বাড়ি চাপা পড়ে বহু মানুষের মৃত্যু হয়েছে। মঙ্গলবার ভোর থেকে যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধারকাজ।

মার্কিন জিওলজিক্যাল সার্ভে সূত্রে খবর, সোমবার রাত ১১টা ৫৯ মিনিট নাগাদ জোরাল ভূমিকম্পে কেঁপে ওঠে চিনের গাংসু প্রদেশ। পার্শ্ববর্তী কুইংঘাই প্রদেশেও কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৯। যদিও স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ভূমিকম্পের তীব্রতা ছিল ৬.২।

জানা গিয়েছে, গাংসু প্রদেশের রাজধানী লানঝাউয়ের দক্ষিণ-পশ্চিমে প্রায় ১০০ কিলোমিটার এলাকাজুড়ে তীব্র কম্পন হয় এবং তারপর বেশ কয়েকটি আফটার শক অনুভূত হয়। এই ভূমিকম্পে গাংসু-সহ কুইনঘাই প্রদেশের বহু ঘর-বাড়ি ভেঙে পড়ে। ঘর-বাড়ি চাপা পড়ে ঘুমের মধ্যেই বহু মানুষের মৃত্যু হয়েছে। সিসিটিভি ফুটেজ অনুযায়ী, কেবল কুইংঘাই প্রদেশের হাইদোং শহরে ১১ জনের মৃত্যু হয়েছে এবং শতাধিক আহত। অনেক গ্রামেই বিদ্যুৎ ও জল সরবরাহ বন্ধ। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর