চিনকে

ব্যুরো নিউজ, ৩০ নভেম্বর: চিনকে পিছু হটাতে মরিয়া আমেরিকা! মহাশূন্যে স্পেস স্টেশন বানাতে ভারতকে সাহায্য

ভারতের নিজস্ব স্পেস স্টেশন হবে। এবার থেকে মহাকাশে ভারতীয় মহাকাশচারীরা নিজেদের স্পেস স্টেশনেই থাকবে। আর এই মহা যজ্ঞে ভারতকে সবরকম সাহায্য করতে সামিল আমেরিকা। সম্প্রতি এমনটাই জানিয়েছেন ন্যাশনাল অ্যারোনটিক্স এবং স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (NASA)।

সরল হচ্ছে নিয়োগ পরীক্ষা

সম্প্রতি ভারত সফরে ন্যাশনাল অ্যারোনটিক্স এবং স্পেস অ্যাডমিনিস্ট্রেশন-এর অ্যাডমিনিস্ট্রেটর বিল নেলসন। আর এই সফরেই তিনি জানান, যে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ভারতীয় মহাকাশচারীদের পাঠানোর ক্ষেত্রে সহযোগিতা করবে নাসা। এমনকি ভারতকে নিজস্ব আন্তর্জাতিক মহাকাশ স্টেশন করার ক্ষেত্রেও সাহায্য করবেন।

নেলসন স্পষ্ট জানিয়েছেন যে,  ভারতের নিজস্ব মহাকাশ স্টেশন তৈরিতে ভারতকে সহযোগিতা করতে প্রস্তুত আমেরিকা। সেক্ষেত্রে  আমেরিকা ও ভারত আগামী বছরের শেষে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে একজন ভারতীয় মহাকাশচারী পাঠানো হবে। আর নাসার বদলে ISRO সেই মহাকাশচারী নির্বাচন করবে।

ইতিমধ্যেই অনেক আমেরিকান কোম্পানি ISRO-র সঙ্গে সহযোগিতা করতে চাইছে। আমেরিকার বোয়িং, ব্লু অরিজিন, এলএলসি, ভয়েজার স্পেস হোল্ডিংস-এর আধিকারিকরাও ISRO-এর সঙ্গে হাত মেলানোর জন্য এগিয়ে আসতে চাইছে।

স্পেস স্টেশন তৈরিতে কেন ভারতের সঙ্গে হাত মেলাতে চাইছে আমেরিকা?

বর্তমানে বিশ্বের বড় বড় দেশগুলির নজর মহাকাশের দিকে। আন্তর্জাতিক রাজনৈতিক মঞ্চে আমেরিকার সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হিসাবে দণ্ডায়মান চিন। তাই আমেরিকা মনে করছে, বিশ্বের শক্তিশালী দেশগুলি একজোট হয়ে চিনের বিরুদ্ধে লড়াই করার। এতে কিছুটা হলেও পিছে ফেলতে পারা যাবে চিনকে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর