বেঙ্গলের

ব্যুরো নিউজ, ২৯ ডিসেম্বর: চলে গেলেন ইস্ট বেঙ্গলের প্রবীর 

৭০ দশকের লাল হলুদের মন জয় করা ফুটবলার প্রবীর মজুমদার প্রয়াত। ইস্ট বেঙ্গলে খেলেছেন মাত্র ২ বছর। ১৯৭২ ও ৭৩ সালে এই ছোট পরিসরে হৃদয় কেড়েছিলেন ইস্ট বেঙ্গল সমর্থকেদের। তিনিই ছিলেন সেই সময়ের ইস্ট বেঙ্গল রক্ষনের অন্যতম ভরসা। তাঁর সময়ে ইস্ট বেঙ্গল ক্লাবে ত্রি মুকুট জয় বিশেষ পালক পরিয়ে দিয়েছিলো ক্লাবের ইতিহাসে। লিগ, শিল্ড আর রোভার্স এই ৩ কাপ জয়েই তাঁর ভুমিকা ছিল অনবদ্য।

হম্বি-তম্বিই সার, দঃ আফ্রিকা-তে ফের হার

ইস্ট বেঙ্গল ক্লাব ১৯৭২ সালে তাঁর দুর্ভেদ্য রক্ষনের জন্য একটিও গোল না খেয়ে লিগ চ্যাম্পিয়ন হয়। তাঁর সময়েই ইস্ট বেঙ্গল ঘরে তুলেছিল ডুরান্ড কাপ, বরদলই ট্রফি ও ডি সি এফ ট্রফি। ১৯৭৩ সালে সন্তোষ ট্রফিতেও তিনি বাংলার হয়ে খেলেছিলেন। ১৯৭৪ সালে চীনের বিরুদ্ধে ভারতের হয়ে মাঠে নেমেছিলেন প্রবীর। ফুটবল জীবন তাঁর কার্যত শেষ হয়। খেলা ছেড়ে ইস্ট বেঙ্গলের কোচ হন ১৯৮১ সালে।

তাঁর সতীর্থ ছিলেন গৌতম সরকার, পিনটু ওরফে সমরেশ চৌধুরী। তাঁদের কথায় প্রবীর খেলতেন লেফট প্যাডে। তাঁর পায়ের স্কিল ছিল দেখার মতো। এক সময় ইস্টার্ন রেলওয়ের হয়ে খেলেছিলেন। ডিফেন্সে তিনি ছিলেন প্রায় চীনের প্রাচীর। তাঁকে টপকে গোল করা বিপক্ষের যেকোনো খেলোয়াড়ের কাছে ছিল কঠিন চ্যালেঞ্জ। তাঁর প্রয়ানে ইস্ট বেঙ্গল ক্লাব পতাকা অর্ধনমিত রাখে। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর