খারিজ

ব্যুরো নিউজ, ৮ ডিসেম্বর: খারিজ মহুয়ার সাংসদ পদ 

ক্যাশ ফর কোয়েশ্চেন প্রশ্নে এথিক্স কমিটির সুপারিশে শেষ পর্যন্ত খারিজ হোলো কৃষ্ণনগরের তৃনমূল সাংসদ মহুয়া মৈত্রের সাংসদ পদ। মহুয়া মৈত্র সহ সমস্ত তৃনমূল সাংসদের উপস্থিতিতে শুক্রবার লোকসভায় এথিক্স কমিটির রিপোর্ট নিয়ে আলোচনা হয়।

লোকসভায় তৃনমূল সাংসদের আইনজীবী কল্যান বন্দ্যোপাধ্যায় দীর্ঘ সওয়াল করেন মহুয়ার পক্ষে। ৪৯৫ পাতার ওই বিল পড়ে দেখার জন্য আবেদন জানান কংগ্রেস সাংসদ তথা লোকসভায় বিরোধী নেতা অধীর রঞ্জন চৌধুরী। তিনি আগে থেকেই মহুয়ার পক্ষে বক্তব্য রেখেছেন। বিজেপি কোন আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে মহুয়া মৈত্রর বিরুদ্ধে অগনতান্ত্রিকভাবে পদক্ষেপ করেছে লোকসভা ও এথিক্স কমিটি।

জাতীয় সঙ্গীত নিয়ে বিচারপতির কড়া মন্তব্য

শুক্রবার লোকসভার স্পিকার ওম বিড়লা মহুয়া মৈত্রকে কোনরকম বলার সুযোগ দেননি। সংখ্যা গরিষ্ঠতার ভিত্তিতেই হাত তুলে ভোটাভুটির মাধ্যমে মহুয়ার সদস্যপদ খারিজ করতে বেশি সময় নেননি স্পিকার। এরপরেই মহুয়াকে লোকসভা থেকে বহিষ্কার করা হয়। ঘটনার পর পরই লোকসভা ছেড়ে বেরিয়ে আসেন তৃনমূল ও কংগ্রেস সাংসদেরা। মহুয়া লোকসভার বাইরে বিজেপির বিরুদ্ধে কার্যত হুশিয়ারি দিয়ে বলেছেন, এর বিরুদ্ধে তিনি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেবেন।

তিনি যখন বলছিলেন তাঁর পিছনে তৃনমূল সাংসদ দের সাথে দাঁড়িয়ে ছিলেন কংগ্রেস সাংসদ সোনিয়া গান্ধিও। তিনি মন দিয়ে শুনছিলেন মহুয়ার চোস্ত ইংরেজিতে বিজেপির বিরোধিতা। কার্যত বিজেপি তাঁর সমস্ত সাংসদ দের লোকসভায় হাজির থাকতে হুইপ জারি করেছিলো। সেই সঙ্গে লোকসভার বাকি সদস্যরাও উপস্থিত ছিলেন। মহুয়া মৈত্র যে এর পরেই আদালতের দারস্ত হবেন তার ইঙ্গিত মিলেছে। ইতিপূর্বে রাহুল গান্ধির সাংসদ পদ’ মোদী’ শব্দ নিয়ে বিতর্কের জেরে খারিজ হলেও আদালতের নির্দেশে তা আবার ফিরে পান তিনি। তবে মহুয়া মৈত্রের সাংসদ পদ খারিজের বিষয়টি যে সময়ের অপেক্ষা ধ্বনি ভোটের পরেই তা স্পষ্ট হয়ে যায়। ক্ষোভে ফেটে পড়ে মহুয়া বলেন, বিরোধীদের প্রতি যে ভাবে প্রতিহিংসামূলক পদক্ষেপ নিচ্ছে তার ফলে হয়তো তার বাড়িতে সি বি আই, ই ডি পাঠিয়ে দেবেন। আগামী ৬ মাস ও মোদী সরকার নারীবিদ্বেষী মনোভাব নিয়ে তাঁকে হেনস্থা করবে।

মহুয়া মৈত্রের বিরুদ্ধে অর্থের বিনিময়ে সংসদে প্রশ্ন তোলার পাশাপাশি মুল্যবান সামগ্রি নেওয়ার অভিযোগ করেছিলেন ব্যবসায়ী দর্শন হিরানান্দানি। তিনি তাঁর আইডি ও পাসওয়ার্ড অন্য কাউকে দিয়েছিলেন। অপরদিকে একটি পারিবারিক অনুষ্ঠান ও দলীয় কর্মসূচীতে যোগ দিতে উত্তরবঙ্গে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন বিজেপির বিরুদ্ধে। তিনি বলেন, মহুয়াকে কোন আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হয়নি। লোকসভা আগেই মহুয়াকে বরখাস্তের সিদ্ধান্ত নিয়ে রেখেছিলো। বিরোধী যারাই বিজেপির বিরুদ্ধে মুখ খুলছে তাদের বাড়ি ও অফিসে পাঠানো হচ্ছে ইডি, সিবিআই। রেইড করছে ইনকাম ট্যাক্স। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর