হাফিজকে

ব্যুরো নিউজ, ১ জানুয়ারি: কেন হাফিজকে ভারতের হাতে তুলে দিচ্ছে না পাকিস্তান?

নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবার প্রধান হাফিজ সইদকে ভারতের হাতে তুলে দেওয়ার জন্য পাকিস্তানকে আবেদন জানিয়েছিল দিল্লি। তবে দিল্লির সেই আবেদন খারিজ করে দিল ইসলামাবাদ।

যদিও ইসলামাবাদ দাবি করেছে, সইদকে ভারতের হাতে তুলে দেওয়ার জন্য তাদের দাবি রয়েছে, সে ক্ষেত্রে আইনি প্রতিবন্ধকতাও রয়েছে। এই নিয়ে পাক বিদেশ মন্ত্রক জানিয়েছে, ভারত এবং পাকিস্তানের মধ্যে কোনও বন্দি প্রত্যর্পণ সংক্রান্ত চুক্তি নেই। তাই পাকিস্তানের জেলে বন্দি হাফিজকে ভারতের হাতে তুলে দিতে পারে না তারা।

উদ্বোধনের আগেই রাম মন্দির উড়িয়ে দেওয়ার হুমকি ISI-র!

লস্কর-ই-তৈবা প্রধান হাফিজ সইদকে সন্ত্রাসে অর্থ সাহায্যের অভিযোগে কারাদণ্ড দিয়েছিল পাক আদালত। হাফিজের ছেলে হাফিজ তালহা সইদ পাকিস্তানের ভোটে দাঁড়াচ্ছে বলে খবর। লাহোরের এনএ-১২২ আসন থেকে মনোনয়ন জমা দিয়েছে তালহা।

এই বিষয়ে পাকিস্তানি বিদেশ মন্ত্রকের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ বলেন, ‘ভারতের তরফ থেকে পাকিস্তানের কাছে একটি অনুরোধ জানানো হয়েছিল। অর্থ তছরুপ অভিযোগ সংক্রান্ত একটি মামলায় অভিযুক্ত হাফিজ সইদকে বিচারের জন্য তাদের দেশে পাঠানোর আবেদন করেছিল ভারত। তবে ভারত আর পাকিস্তানের মধ্যে কোনও বন্দি প্রত্যর্পণ চুক্তি নেই।’

উল্লেখ্য, ২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বইয়ে জঙ্গি হামলায় সইদ জড়িত বলে অভিযোগ। তবে সেই মামলায় দিল্লি প্রমাণ তুলে ধরলেও হাফিজকে নিজেদের হেফাজতে পায়নি তারা। এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের তরফ থেকেও নিষিদ্ধ ঘোষিত হয়েছে হাফিজের লস্কর জঙ্গি সংগঠন।

এই সবের মধ্যে গত বছরের এপ্রিলে ৭০ বছর বয়সি হাফিজ সইদকে ১১ বছরের জন্য কারাবাসের সাজা দেয় পাকিস্তানের সন্ত্রাসবাদ বিরোধী একটি আদালত। আপাতত হাফিজ জেলে বন্দি বলে দাবি করে পাকিস্তান। যদিও সইদের জেলবন্দি থাকার বিষয়ে আন্তর্জাতিক মহলে যথেষ্ঠ সন্দেহ প্রকাশ করা হয়েছে। সংবাদ মাধ্যমের সাহায্য নিয়ে লেখা। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর