আজ

ব্যুরো নিউজ, ৩ ডিসেম্বর: কেন মিজোরামে আজ ভোটগণনা হচ্ছে না?

রাজস্থান, ছত্তীসগঢ়, তেলঙ্গানা এবং মধ্য প্রদেশের বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা হচ্ছে ৩ ডিসেম্বর। এই চার রাজ্যের পাশাপাশি ভোট হয়েছে উত্তর-পূর্ব ভারতের রাজ্য মিজোরামে। আজ সেখানেও ভোটগণনা হওয়ার কথা ছিল। কিন্তু, শেষপর্যন্ত মিজোরামে রবিরার হচ্ছে না ভোটগণনা।

ছত্তীসগঢ়ে হাড্ডাহাড্ডি লড়াই! বন্দী হবে ‘বাঘ’? নাকি ‘বাঘে’র থাবায় কুপোকাত?

নির্বাচন কমিশন যখন ভোটের ঘোষণা করেছিল তখনই ৩ ডিসেম্বর পাঁচ রাজ্যে ফল ঘোষণার দিন ধার্য হয়েছিল। বাকি চার রাজ্যে সেই নিয়ম বহাল থাকলেও মিজোরামে নির্বাচনী ফল ঘোষণা এক দিন পিছিয়ে দেওয়া হয়েছে। রবিবারের বদলে তা সোমবার অর্থাৎ ৪ ডিসেম্বর ভোটগণনার দিন ধার্য করা হয়েছে। আগামিকাল হবে মিজোরামের ৪০ বিধানসভা আসনের ফল ঘোষণা।

কেন মিজোরামে আজ ভোটগণনা হচ্ছে না?

মিজোরামের প্রায় ৯৭ শতাংশ বাসিন্দাই খ্রিস্টান। রবিবার তাদের কাছে একটি পবিত্র দিন। সেদিন সবাই গির্জায় যান প্রার্থনার জন্য। সেই কারণে রবিবারে ভোট গণনা নিয়ে আপত্তি জানিয়েছিল প্রায় সবকটি রাজনৈতিক দল। পাশাপাশি মিজোরামবাসীর মধ্যে অসন্তোষ তৈরি হয়েছিল। একই দাবি জানিয়েছিল খ্রিস্টানের বিভিন্ন সামাজিক সংগঠন। এরপর এ নিয়ে নির্বাচন কমিশনের কাছেও আবেদন জানানো হলে, শুক্রবার নির্বাচন কমিশন সেখানে ভোট গননার দিন পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয়।

৪০ আসনের মিজোরাম বিধানসভার ক্ষমতা দখলে হাড্ডাহাড্ডি লড়াই মূলত হচ্ছে আঞ্চলিক দলগুলির মধ্যে। মিজো ন্যাশনাল ফ্রন্ট (MNF) এবং জোরাম পিপলস মুভমেন্ট (ZPM)-এর মধ্যে চলছে লড়াই। ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের হাত থেকে ক্ষমতা ছিনিয়ে নেয় মিজো ন্যাশনাল ফ্রন্ট। কিন্তু এ বারের ভোটে জাতীয় দলগুলির ক্ষমতা দখলের সম্ভাবনা কম, সেক্ষেত্রে আঞ্চলিক দলের পাল্লা ভারী বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর