ধাক্কা

ব্যুরো নিউজ, ১২ অক্টোবর: কামদুনি নিয়ে বড় ধাক্কা রাজ্যের

কামদুনি নিয়ে বড় ধাক্কা খেলো রাজ্য সরকার। কলকাতা হাইকোর্টে রাজ্য সরকারের হার হওয়ার পর সুপ্রিম কোর্টে আবেদন। আর সেই আবেদন আজ খারিজ করে দিল সুপ্রিম কোর্ট।

‘মমতা ব্যানার্জি কোনওদিন আইন মানেননি এখনও মানেন না’

দশ বছর আগে কামদুনিতে এক কুড়ি বছর বয়সী কলেজ পড়ুয়াকে গণধর্ষণ করে নৃশংসভাবে খুন করা হয়। তবে আশ্চর্যের ব্যাপার হলো নিম্ন আদালতে যে তিনজনের ফাঁসির সাজা ঘোষণা করা হয়েছিল তাদের মধ্যে একজনকে বেকসুর খালাস করা হয়। বাকি দুজনের সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ডের নির্দেশ দেন বিচারপতি জয়মাল্য বাগচী ও বিচারপতি অজয় কুমার গুপ্তার ডিভিশন বেঞ্চ।

প্রশ্ন ওঠে কামদুনির গণধর্ষণ কাণ্ডের যে অভিযুক্তরা যুক্ত ছিল তাদের লোয়ার কোর্টে ফাঁসির সাজা হলেও, কেন কলকাতা হাইকোর্ট বেকসুর খালাস করল তাঁদের?

এই শুনানিতে ভেঙে পড়ে গোটা কামদুনি। অভিযোগ ওঠে রাজ্য সরকার ও তার অধীনস্থ সিআইডির বিরুদ্ধে। কামদুনি কাণ্ডের মূল যে সাক্ষি ছিলেন, তাকে মেরে ফেলার অভিযোগ তোলা হয় রাজ্য পুলিশের বিরুদ্ধে। এবং যে ৬২ জন সাক্ষী দিয়েছিল সেই ৬২ জনের সঠিকভাবে সাক্ষী গ্রহণ করা হয়নি। এমনটাই অভিযোগ করে কামদুনির প্রতিবাদীরা।

একরাশ যন্ত্রণা বুকে নিয়ে কামদুনির প্রতিবাদীরা গতকালই দিল্লির উদ্দেশ্যে রওনা দিয়েছেন। সুপ্রিম কোর্টে তারা মামলা দায়ের করতে চলেছে। অপরদিকে রাজ্য সরকারের সিআইডি এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করলে সুপ্রিম কোর্ট সেই আবেদন খারিজ করে দেয়।

এই বিষয়ে জাতীয় মহিলা কমিশনের সঙ্গে দেখা করতে চলেছে টুম্পা কয়াল ও মৌসুমী কয়েলরা। জাতীয় মহিলা কমিশনের চেয়ারপারসন রেখা শর্মা দেখা করছেন কামদুনির প্রতিবাদীদের সঙ্গে। অপরদিকে কামদুনির প্রতিবাদীরা এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করতে চলেছে। জাতীয় মহিলা কমিশনের সঙ্গে দেখা করার পর ধর্না কর্মসূচি রয়েছে কামদুনির প্রতিবাদীদের। দোষীদের চূড়ান্ত শাস্তির দাবিতে দুপুর আড়াইটা থেকে দিল্লির যন্তর মন্তরের সামনে তাঁরা ধর্নায় বসবেন বলে জানা গিয়েছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর