ব্যুরো নিউজ, ২১ ডিসেম্বর: করোনার নতুন প্রজাতি নিয়ে সতর্কবার্তা WHO-র

ভারতে ফের ভয় ধরাচ্ছে করোনা। বাড়তে শুরু করেছে কোভিড সংক্রমণ। ওমিক্রনের উপপ্রজাতি জেএন.১-এ আক্রান্ত হওয়ার খবর মিলেছে। ইতিমধ্যে সংক্রমনে মৃত্যুও হয়েছে অনেকের।

ভয় বাড়াচ্ছে কোভিড! করোনায় ১ দিনে ৫ জনের মৃত্যু

করোনাভাইরাসের এই নতুন উপপ্রজাতি নতুন করে প্রচুর মানুষকে আক্রান্ত করতে পারে বলে আশঙ্ক করা হচ্ছে। কেরলে ইতিমধ্যেই আক্রান্তের সংখ্যা বেড়েছে, পাশাপাশি মৃত্যুর সংখ্যাও। দেশে সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ২ হাজার ৬৬৯। এই পরিস্থিতিতে হাসপাতালে ভর্তির হওয়ার সংখ্যাও বাড়তে পারে বলে সতর্কবার্তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন জানিয়েছেন, অনেকেই সাধারণ ঠান্ডা ভেবে কোভিডকে অবহেলা করছেন। কিন্তু শরীরে অন্য রোগ থাকলে কোভিড ভয়াবহ হয়ে উঠছে। তখন হাসপাতালে ভর্তি করতে হচ্ছে। এমনকি কোভিডে হৃদরোগ সহ অন্যান্য শারীরিক সমস্যাও হতে পারে বলে জানিয়েছেন তিনি।

দেশের কোভিড পরিস্থিতির প্রসঙ্গে ন্যাশনাল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন কোভিড টাস্ক ফোর্সের চেয়ারম্যান রাজীব জয়দেবন বলেছেন, “নভেম্বরের আগে অবধি ইনফ্লুয়েঞ্জা ধরনের অসুস্থতার এক শতাংশ কোভিড আক্রান্ত ছিল। এমনকি তা প্রায় শূন্যের কাছে পৌঁছে গিয়েছিল। কিন্তু নভেম্বরের শেষ পরিস্থিতি বদলেছে। ডিসেম্বরে ইনফ্লুয়েঞ্জা আক্রান্তদের মধ্যে ৯ শতাংশ কোভিড আক্রান্ত হওয়ার পরিসংখ্যান মলেছে। তথ্য থেকে জানা হাচ্ছে, কোচিতে আক্রান্তের জেরে অনেককেই ভর্তি হতে হয়েছে হাসপাতালে।”

এই পরিস্থিতিতে হাসপাতালগুলিকে তৈরি রাখার কথা বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী স্বামীনাথন। সেখানে অক্সিজেন-সহ অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থা রাখার কথাও বলেছেন। তবে কোভিড টিকায় আশা প্রকাশ করেছেন, পাশাপাশি এও জানিয়েছেন, “কোভিড টিকা কাজ করছে। কিন্তু যাঁদের শরীরের অন্য রোগ আছে, বয়স্ক মানুষ, রোগপ্রতিরোধ ক্ষমতা দুর্বল, তাঁদেরকে টিকা সবক্ষেত্রে সুরক্ষা নাও দিতে পারে।” ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর