ব্যুরো নিউজ, ৮ জানুয়ারি: কবে থেকে শুরু হয়েছে প্রজাতন্ত্র দিবসের প্যারেড?

১৯৫০ সালের ২৬ জানুয়ারি স্বাধীন ভারতের সংবিধান কার্যকর হয়েছিল। যদিও এর আগে সংবিধান গৃহীত হয়েছিল ১৯৪৯ সালের ২৬ নভেম্বর। উল্লেখ্য, ১৯৫০-এ গণতান্ত্রিক পথে যাত্রা শুরু করে ভারত। এই মর্মে দিল্লীর রাজপথে শুরু হয় প্যারেড অনুষ্ঠান।      দিল্লির রাজপথে এই প্যারেড অনুষ্ঠান দেখতে দেশের প্রতিটি প্রান্ত থেকে মানুষ আসেন। দেখে নেওয়া যাক, রাজপথের কিছু ইতিহাস ও প্রজাতন্ত্র দিবসের প্যারেড কবে থেকে শুরু হল?

প্রজাতন্ত্র দিবস কি?

১৯৫০ সালের ২৬ জানুয়ারি ছিল বৃহস্পতিবার। ওই দিনটি ছিল ভারতীয়দের কাছে এক গৌরবোজ্জল দিন। ওইদিন রাজপথ দেশের প্রথম প্রজাতন্ত্র দিবসের প্যারেডের সাক্ষী হয়েছিল। স্বাধীনতার আগে ইংরেজ আমলে এই পথ কিংসওয়ে নামে পরিচিত ছিল। এই পথে যাতায়াত ছিল ইংরেজ শাসকদের। ১৯৪৭ সালে স্বাধীনতা লাভ করে ভারত। এরপর ১৯৫৫ সালে কিংসওয়ে হয়ে ওঠে ভারতের রাজপথ।

দেশের প্রথম ভারতীয় গভর্নর জেনারেল চক্রবর্তী রাজাগোপালাচারী ১৯৫০ সালের ২৬শে জানুয়ারি সকাল ১০:১৮ নাগাদ ভারতকে সার্বভৌম গণতান্ত্রিক প্রজাতন্ত্র ঘোষণা করেন। এই ঘোষণার ৬ মিনিট পর ডক্টর রাজেন্দ্র প্রসাদ ভারতীয় গণতন্ত্রের প্রথম রাষ্ট্রপতি পদে শপথ গ্রহণ করেন। দিল্লিতে রাজপথে প্রতি বছর প্রজাতন্ত্র দিবসের প্যারেড হয়। কিন্তু প্রজাতন্ত্র দিবসের প্রথম প্যারেড রাজপথে হয়নি। ১৯৫০-এর প্রথম প্রজাতন্ত্র দিবসের প্যারেড হয়েছিল আরউইন স্টেডিয়ামে, যা এখন ন্যাশনাল স্টেডিয়াম নামে পরিচিত। ১৯৫০ থেকে ১৯৫৪ এই ৪ বছর পর্যন্ত প্রজাতন্ত্র দিবস আরউইন স্টেডিয়াম, কিংসওয়ে ক্যাম্প থেকে লালকেল্লা ও রামলীলা ময়দান পর্যন্ত আয়োজিত হত।

১৯৫৫ থেকে ২৬ জানুয়ারির প্যারেডের স্থায়ী ঠিকানা হয়ে ওঠে দিল্লীর রাজপথ। রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত ৩ কিলোমিটার নতুনভাবে সেজে ওঠে। এখন রাজপথের রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত প্রথম প্রসারণ সম্পন্ন, যা সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের অন্তর্গত। রাজপথের রং বদলেছে, কিন্তু বদলায়নি তাঁর রূপ । বর্তমানে রাজপথের দুই ধার ৬-৬ ফুট করে চওড়া করা হয়েছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর