কবে

ব্যুরো নিউজ, ২৭ ডিসেম্বর: কবে গঙ্গাসাগর মেলা? নজরদারিতে কী এই বিশেষ প্রযুক্তি? জানলে অবাক হবেন

আগামী মাসেই গঙ্গাসাগর মেলা উপলক্ষে পুণ্যার্থীর ভিড় বাড়বে গঙ্গাসাগরে। সংক্রান্তির আগে থেকেই শুরু হয়ে যাবে মেলা। আজ, বুধবার নবান্নে তারই প্রস্তুতি বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী থেকে পুলিশ ও প্রশাসনের আধিকারিকরা। মেলা উপলক্ষে কী কী ব্যবস্থা নেওয়া যায়, সে ব্যাপারে আলোচনা হয় এদিন। বুধবার বেলা ১২টায় নবান্ন সভাঘরে গঙ্গাসাগর মেলার প্রস্তুতি নিয়ে বৈঠক ডাকা হয়েছে রাজ্য সরকারের তরফে। রাজ্য সরকারের তরফে এই বৈঠকে হাজির থাকতে বলা হয়েছে রাজ্যের ১৫ জন প্রথম সারির মন্ত্রীকে। এছাড়াও ১৮টি দফতরের সচিবদের হাজির থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি গঙ্গাসাগর মেলার সঙ্গে সরাসরি যুক্ত স্বেচ্ছাসেবী সংগঠনগুলিকেও ওই বৈঠকে যোগদানের জন্য আমন্ত্রণ পাঠানো হয়।

পূর্ব-পশ্চিম ভারতকে জুড়তে ‘ভারত ন্যায় যাত্রা’ কংগ্রেসের

এদিনের বৈঠকে পুণ্যার্থীদের সাগরে যেতে যাতে কোনও অসুবিধা না হয়, পাশাপাশি তাদের নিরাপত্তার ক্ষেত্রে যাতে কোনও ঘাটতি না থাকে, সে ব্যাপারে আলোচনা হয় এই বৈঠকে।

শিয়ালদহ থেকে পুণ্যার্থীদের জন্য স্পেশাল ট্রেন থাকবে বলে জানানো হয়েছে। এছাড়া মেলা প্রাঙ্গনে প্রস্তুত থাকবে অ্যাম্বুল্যান্স। ২ জানুয়ারির মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হবে বলে  জানিয়েছেনমুখ্যমন্ত্রী।

১৫ জানুয়ারি রাত থেকে ১৬ জানুয়ারি সকাল পর্যন্ত চলবে পুণ্যস্নান। তবে প্রতিবছরের মতো এবারেও আগে থেকেই শুরু হবে মেলা। এবছর ৮ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত সেই মেলা চলবে বলে সিদ্ধান্ত। এবারের গঙ্গাসাগর মেলায় প্রায় ৪০ লক্ষ মানুষের সমাগম হবে বলে উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী।

এতো সংখ্যক পুণ্যার্থীর জন্য বিশেষ ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা রাজ্যের। তাই পরিবহনের বিশেষ ব্যবস্থায় চলবে ২ হাজার ২৫০টি বাস, এছাড়াও অতিরিক্ত ৬৬টি ট্রেন চলবে মেলার জন্য। শিয়ালদহ থেকে পুণ্যার্থীদের জন্য স্পেশাল ট্রেন থাকবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এছাড়া মেলা প্রাঙ্গনে থাকবে অ্যাম্বুল্যান্স।

নিরাপত্তার দিকেও প্রশাসনের বিশেষ নজর দেওয়া কথা বলেছেন মুখ্যমন্ত্রী। থাকবে ১ হাজার ১৫০ সিসিটিভির নজরদারি। এছাড়া প্রতিটি জলযানের ওপর নজর রাখতে ব্যবহার করা হবে মহাকাশ গবেষণা সংস্থা ইসরো-র প্রযুক্তি। এমনকি স্যাটেলাইট ট্র্যাকিং-এর ব্যবস্থা থাকবে বলে জানানো হয়েছে। ভিআইপি-রা পাইলট কার নিয়ে গেলে অযথা অনেক সমস্যা হতে পারে। তাই প্রয়োজন ছাড়া পাইলট কার নিয়ে ভিআইপি-রা গঙ্গাসাগরে না যান, সে কথা এদিন মনে করিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর