লাবনী চৌধুরী, ৪ জানুয়ারি: কবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ? জানেন খেলার সময়সূচী?

চলতি বছরেই দঃ আফ্রিকার মাটিতে বসতে চলেছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। আগামী ১৯ জানুয়ারি থেকে শুরু হবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।

কলিঙ্গ সুপার কাপ: বিদেশি ফুটবলার খেলানোর নিয়মে বড় বদল

ওডিআই বিশ্বকাপের আগেই, তরুণদের এই বিশ্বকাপের সূচি প্রকাশ করেছে আইসিসি। বিশ্বকাপের প্রথম ম্যাচেই মুখোমুখি হবে আয়ারল্যান্ড ও ইউনাইটেড ষ্টেটস। ম্যাচের দ্বিতীয় দিন ভারত নামবে বাংলাদেশের বিরুদ্ধে।

মোট ১৬টি দল আসন্ন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অংশ নিচ্ছে।

দলগুলি হলো: ভারত, বাংলাদেশ, আয়ারল্যান্ড, আমেরিকা, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, স্কটল্যান্ড, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, জিম্বাবোয়ে, নামিবিয়া। এছাড়াও থাকছে আফগানিস্তান, নেপাল, পাকিস্তান ও নিউজিল্যান্ড। এই ১৬টি দলকে চারটি গ্রুপে ভাগ করা হয়েছে।

গ্রুপগুলি হলো:

গ্রুপ A-তে রয়েছে, ভারত, বাংলাদেশ, আয়ারল্যান্ড এবং আমেরিকা।

গ্রুপ B-তে রয়েছে, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ড।

গ্রুপ C-তে রয়েছে, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, জিম্বাবোয়ে এবং নামিবিয়া।

গ্রুপ D-তে রয়েছে, আফগানিস্তান, নেপাল, পাকিস্তান ও নিউজিল্যান্ড।

আসন্ন জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসজুড়ে দঃ আফ্রিকায় অনুষ্ঠেয় অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে এবার নেতৃত্বে দেবে পাঞ্জাবের ব্যাটসম্যান উদয় শরণ। খেলার দ্বিতীয় দিনে ভারতের প্রথম ম্যাচ রয়েছে বাংলাদেশের বিরুদ্ধে। দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডের বিরুদ্ধে নামবে উদয়রা। তৃতীয় ম্যাচে আমেরিকার বিরুদ্ধে নামবে যুব টিম ইন্ডিয়া। কলম্বোর প্রেমদশা স্টেডিয়ামে দুটি সেমি ফাইনাল হবে ৩০ এবং ১ ফেব্রুয়ারি। আর বিজয়ী দল দুটি সেখানেই ফাইনাল খেলবে ৪ ফেব্রুয়ারি।

রইল খেলার সময়সূচী:

যে কোনও দলের কাছেই এই টুর্নামেন্ট খুব গুরুত্বপূর্ণ। কারণ এই বিশ্বকাপ থেকেই জাতীয় সিনিয়র দলের দরজা খুলে যায় যুব ক্রিকেটারদের। অনূর্ধ্ব-১৯ দলকে বিশ্ব ক্রিকেটে সিনিয়র দলের সাপ্লাই লাইনআপ বলা হয়ে থাকে। আর সেই কারণেই এই টুর্নামেন্টকে বেশ গুরুত্ব দেয় অংশগ্রহনকারী প্রত্যেকটি দেশের ক্রিকেট বোর্ড। তাই এই টুর্নামেন্ট বেশ গুরুত্বপূর্ণ। এমনকি বিরাট কোহলি, বরীন্দ্র জাদেজা -সহ আরও অনেক তারকাই এই টুর্নামেন্টের ফসল। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর