এশিয়ান

লাবনী চৌধুরী, ৩ জানুয়ারি: এশিয়ান কাপে ভারতীয় দলের মনোবল বাড়ালেন প্রখ্যাত কোচ বোরা মিলুতিনোভিচ

এএফসি এশিয়ান কাপে ভারতীয় দলের মনোবল বাড়ালেন প্রখ্যাত কোচ বোরা মিলুতিনোভিচ।

দিল্লিতে শেষ হল কলিঙ্গ সুপার কাপের গ্রুপ তৈরির কাজ

কাতারে অনুষ্ঠিত হতে চলেছে এএফসি এশিয়ান কাপ। আর সেই মতো ভারতীয় পুরুষ ফুটবল দল নয়া বছরে তাঁদের প্রথম প্রশিক্ষণ পর্বও শুরু করেছে কাতারের দোহাতে। তবে ভারতীয় দলকে নতুন করে আসা জাগিয়েছে সার্বিয়ার প্রাক্তন ভ্রমণকারী কোচ বোরা মিলুটিনোভিচ। খেলয়ারদের সঙ্গে কথা বলেছেন খেলাধুলার অন্যতম সেরা কোচ। আর তাঁর সঙ্গে কথা বলেই আত্মবিশ্বাস বেড়েছে খেলোয়াড়দের।

নববর্ষের দিন ভারতীয় পুরুষ ফুটবল দলের ছেলেদের সঙ্গে দেখা করেন কোচ বোরা মিলুটিনোভিচ।  যা দলের জন্য অত্যন্ত আনন্দদায়ক ও বিস্ময়কর বিষয় ছিল। 

মিলুটিনোভিচ তার গৌরবময় দিনগুলো অতিবাহিত করেছেন। তিনি পাঁচটি দলকে বিশ্বকাপে নিয়ে যাওয়া একমাত্র কোচ হিসেবে ফুটবল বিশ্বে বিখ্যাত। মেক্সিকো (1986), কোস্টারিকা (1990), মার্কিন যুক্তরাষ্ট্র (1994), নাইজেরিয়া (1998), এবং চীন (2002) থেকে টানা পাঁচটি ফিফা বিশ্বকাপে কোচিং করেছেন মিলুটিনোভিচ।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ পর্যায়ে তিনি যুগোস্লাভিয়ায় জন্মগ্রহণ করেন। মিলুটিনোভিচ বলকানের ফুটবল সম্প্রদায়ের কাছ থেকে ব্যাপক সম্মান পেয়েছেন। ভারতের প্রধান কোচ ইগর স্টিমাক, ফিটনেস কোচ লুকা রাডম্যান এবং গোলকিপিং কোচ ফ্রানো শ্রদারেভ-ও তাকে স্বাগত জানান। মিলুটিনোভিচ তাদের প্রশিক্ষণ পর্বের আগে ভারতীয় খেলোয়াড়দের সাথে বেশ কিছুক্ষন আলাপচারিতা করেন, কোচিং স্টাফদের সাথেও অকপটেই কথা বলেন তিনি।

গোলরক্ষক গুরপ্রীত সিং সান্ধু আতঙ্কে ছিলেন। তিনি জানিয়েছেন, “তাঁর মতো একজন বড় ব্যক্তিত্বের সঙ্গে দেখা করা এবং তাঁর কথা শোনা খুবই সম্মানের। প্রথম যে জিনিসটি তিনি আমাদের মনে করিয়ে দিয়েছিলেন তা হল, ফুটবলের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়, গুরপ্রীতকে 'aiff.com' বলে উদ্ধৃত করা হয়েছে। তিনি আমাদের জিজ্ঞাসা করেছিলেন, 'একটি খেলায় সবচেয়ে গুরুত্বপূর্ণ অ্যাকশন কী'?
তারপর তিনি নিজের প্রশ্নের উত্তরে বলেন, 'সেটা হল পরবর্তী পদক্ষেপ'। তিনি বলেন. “যদি আপনি স্কোর করেন, তারপর আপনার পরবর্তী পদক্ষেপটি  হলো 'রক্ষা করা'। যদি আপনি  শিকার করেন, তবে আপনার পরবর্তী পদক্ষেপ আক্রমণ করা। গুরপ্রীত সিং সান্ধু বলেন, "তাঁর জ্ঞানের কথা শোনাটা সম্মানের বিষয় ছিল।”

ডিফেন্ডার সন্দেশ ঝিংগান বোরা মিলুটিনোভিচের সরলতা এবং নম্রতা দেখে অবাক হন। যিনি এত কিছু অর্জন করেছেন তারপরেও এতো সরল, সাধারণ। ঝিংগান বলেছেন, "প্রথমে তিনি আমাদের বলেছিলেন যে তার ইংরেজি এতটা দুর্দান্ত ছিল না, এবং তারপরে তিনি আমাদের সাথে নিখুঁত ইংরেজিতে কথা বলতে শুরু করেন। তিনি কিছু শব্দ এবং বাক্যাংশ ব্যবহার করেছিলেন যা আমার উপর একটি বড় প্রভাব ফেলে। তিনি আমাদের স্বপ্ন দেখার এবং তা অনুসরণ করার গুরুত্ব সম্পর্কে অনুপ্রেরিত করেছেন। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর