এমার্জেন্সি

ব্যুরো নিউজ, ১৩ অক্টোবর: ‘এমার্জেন্সি অ্যালার্ট এক্সট্রিম’ উদ্যোগ ভারত সরকারের

এমার্জেন্সি অ্যালার্ট এক্সট্রিম। ফোনে এমন মেসেজ ঢুকলে ঘাবড়ে যেতে মানা করল সরকার। বিভিন্ন সময়, বিভিন্ন ভাবে সাইবার প্রতারণার শিকার হয়েছেন অনেকেই, কেউ বা নিজের সঞ্চিত অর্থ খুইয়েছেন, কেউ বা সর্বস্ব হারিয়ে সর্বস্বান্ত হয়েছে। প্রতারকদের বিভিন্ন চক্রে পা দিয়েই সর্বনাশ। কখনও বা ফোনের মেসেজে  লিঙ্ক পাঠিয়ে ফাঁদ পেতে রাখে প্রতারকরা। আবার কখনও বিভিন্ন বিষয়ে ফোন করে একাধিক ভাবে প্রতারণার জাল বিছিয়ে রাখে তারা। 
রেশন দুর্নীতিতে সরব আয়কর বিভাগ
এই সব খবর আমরা নিত্যদিনই সংবাদ মাধ্যমে বা খবরের কাগজে পড়ে থাকি। তাই এখন সন্দেহমূলক কোনও মেসেজে এলে অনেকেই তা দেখে ঘাবড়ে যান। অনেকে আবার এটা কোনও প্রতারণার ফাঁদ কিনা তা খতিয়ে দেখার চেষ্টাও করেন। তাই এই পরিস্থিতিতে 'এমার্জেন্সি অ্যালার্ট এক্সট্রিম'-এই মেসেজ ঢুকেলে না  ঘাবড়ে যাওয়ারই পরামর্শ সরকারের। 

মেসেজের প্রথমেই লেখা 'এমার্জেন্সি অ্যালার্ট এক্সট্রিম'। আচমকা যা দেখে খাবড়ে যাওয়ারই কথা। তবে 'এমার্জেন্সি অ্যালার্ট এক্সট্রিম' অর্থাৎ চূড়ান্ত আপৎকালীন সতর্কবার্তা। এই মেসেজ অ্যালার্ট চালু করল জাতীয় দুর্যোগ মোকাবিলা বিভাগ । 

কোথাও কোনও বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ আসার আগে তা আগাম এই মেসেজের মাধ্যমে মানুষকে সচেতন করতে এই উদ্যোগ। যাতে তাঁরা আগে থেকেই নিজেদের সুরক্ষার জন্য পদক্ষেপ নিতে পারে। এই মেসেজ পাঠাচ্ছে কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রক। পরীক্ষামূলক ভাবে  এই মেসেজ পাঠানো হচ্ছে এবং দেখে নেওয়ার  হচ্ছে যে, যখন সত্যিই প্রয়োজনীয় মেসেজ পাঠানো হবে তখন তা সঠিকভাবে সাধারণ মানুষের ফোনে পৌঁছায় কিনা।  ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর