দাস

ব্যুরো নিউজ, ১৮ জানুয়ারি: দেবদাস মেলার আজব মিষ্টি

কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের স্মৃতি বিজড়িত কালনার হাতিপোতা গ্রাম। সেই গ্রামেই বসেছে দেবদাস স্মৃতি মেলা।  শরৎচন্দ্রের দেবদাস উপন্যাসে উল্লেখিত পার্বতী ওরফে পারর শ্বশুরবাড়ি ছিল এই হাতিপোতা গ্রামে। আর সেই উপলক্ষে বিগত ২৪ বছর ধরে হয়ে আসছে এই দেবদাস স্মৃতি মেলা।

বেঙ্গল সাফারি: বাঘ ভাল্লুকদের ঘরে রুম হিটার, হাই পাওয়ার বাল্ব

এই মেলার মূল আকর্ষণ পেল্লাই সাইজের মিষ্টি। একটি মিষ্টির দাম ২০০০ টাকা। আজ যা দেখতেই দূর দুরান্ত থেকে ছুটে আসে বিভিন্ন ক্রেতারা। পাঁচ টাকা থেকে শুরু করে ১০০, ২০০, ৫০০, ১০০০ ও ২০০০ টাকা পর্যন্ত মিষ্টি রয়েছে এই মেলায়। উদ্যোক্তাদের কথায় ২৪ বছর ধরে এই মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। আগে এই মেলার জৌলুস কম থাকলও বিগত বেশ কয়েক বছর ধরে জাঁকজমক ভাবে চলছে এই মেলা।

২০ জানুয়ারি পর্যন্ত চলবে এই মেলা। বিভিন্ন রকম শিল্পী সমন্বয়ে এই মেলায় চলবে সাংস্কৃতিক অনুষ্ঠান। পাশাপাশি এই মিষ্টি যে এই মেলার বড় একটা অঙ্গ তা এলাকাবাসীদের কথাতেই বোঝা যায়।

পিওর ছানা ময়দা আতপ চাল ও বিভিন্ন রকমের জিনিস দিয়ে মন্ড করে তাকে রসে চুবিয়ে এই মিষ্টি তৈরি করা হয়। কারিগরেরা তাদের বিশেষ কৌশলে এই মিষ্টি তৈরি করে। এত বড় মিষ্টি তৈরি করাটা একটা বিশেষ শিল্প বলা যেতে পারে। সব কারিগর এই ধরনের মিষ্টি করতে পারে না। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর