ব্যুরো নিউজ, ১ সেপ্টেম্বর: ‘এক দেশ এক ভোট’ মোদীর সাফল্য!

২০২৪ এ লোকসভা নির্বাচন। এই লোকসভা নির্বাচনের আগে ‘এক দেশ এক ভোট’ বিধি চালু করতে চাইছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ‘এক দেশ এক ভোট’ বিধির অর্থ হলো ভারতের লোকসভা নির্বাচন ও সমস্ত রাজ্যের বিধানসভা নির্বাচন একই দিনে একই সঙ্গে সম্পন্ন হবে।

মাটিগাড়া কাণ্ডকে হাতিয়ার করেই ভোট প্রচার?

আগামী সেপ্টেম্বর মাসে এই সংক্রান্ত বিষয় বিল আনার জন্য বিশেষ অধিবেশনের ডাক দেওয়া হয়েছে। আগামী ১৮ থেকে ২২শে সেপ্টেম্বর এই বিশেষ অধিবেশনের ডাক দিয়েছে সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশি। এই অধিবেশনে আলোচনা হবে পারে ‘এক দেশ এক ভোট’ বিধি নিয়ে। প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে এই সংক্রান্ত বিষয় কমিটি গঠনের দায়িত্ব দেওয়া হয়েছে।

২০১৪ সালে বিজেপির নির্বাচনে ইশতেহারে ‘এক দেশ এক ভোট’ বিধির কথা বলা হয়েছিল। তবে সংবিধানে পাঁচটি ধারা সংশোধন করেই এই এক দেশ এক ভোট বিধি চালু করা সম্ভব হবে এমনটাই জানিয়েছিল ২০১৮ সালের আইন কমিশন। ২০১৯ সালে দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই বিধি চালু করার বিষয় তৎপর হন। সবকিছু ঠিকঠাক থাকলে ২০২৪ এর আগে এই বিধি চালু করতে চাইছে বিজেপি সরকার।

‘এক দেশ এক ভোট’ বিধির সুবিধা কি?
বর্তমানে বিভিন্ন রাজ্যের বিধানসভার ভোট বিভিন্ন সময় হয়ে থাকে। আর এর ফলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। তার মধ্যে একটি বড় সমস্যা হল বিপুল পরিমাণের খরচ। একই দিনে লোকসভা ও বিধানসভা ভোট হলে এই বিপুল পরিমাণ খরচে রাশ টানা সম্ভব হবে। পোলিংয়ের খরচ, রিপোলিংয়ের খরচ, নিরাপত্তা বাহিনীর খরচ ও নিরাপত্তা বাহিনীর নিয়োগ সংক্রান্ত যে বিপুল ব্যয় হয় তাও কমবে বলে মনে করা হচ্ছে। আদর্শ নির্বাচন বিধি চলাকালীন বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের ঘোষণায় বাধা সৃষ্টি হয়। এই বিধি চালুর ফলে কেন্দ্রীয় প্রকল্পগুলির ক্ষেত্রে বাধার সম্ভাবনা আর থাকবে না। বিভিন্ন স্পর্শকাতর রাজ্যগুলিতে বিশৃঙ্খলা এড়ানো যাবে পাশাপাশি বহু সংখ্যক মানুষ ভোটদানে অংশগ্রহণ করতে পারবেন। ২০২৪-এর ভোটের আগে এটি মোদী সরকারের একটি মাস্টার স্ট্রোক বলেই চর্চা চলছে রাজনৈতিক মহলে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর