রাজীব ঘোষ, ২৭ আগস্ট: একবার টাকা জমা দিলেই পেনশন চালু। নতুন পেনশন প্ল‍্যান নিয়ে এল লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন।

কর্মজীবন চলাকালীন অবসর সময়ের পরিকল্পনা করে নিতে হয়। যতক্ষণ চাকরি বা কাজ করা যাচ্ছে, ততক্ষণ পর্যন্ত সংসার প্রতিপালন করা সম্ভব। কিন্তু অবসর গ্রহণের পর ভবিষ্যৎ জীবন কিভাবে চলবে, আগাম সেই পরিকল্পনা করে নেওয়া জরুরি। সরকারি চাকরিজীবীদের কথা ছেড়ে দিন। অধিকাংশ চাকরির ক্ষেত্রে পেনশন রয়েছে। যদিও বর্তমানে সরকারি চাকরি থেকেও পেনশন প্রক্রিয়া আস্তে আস্তে তুলে দেওয়া হচ্ছে। তবু এককালীন একটা মোটা অঙ্কের টাকা হাতে দেওয়া হয়। কিন্তু অধিকাংশ মানুষ যারা বেসরকারি সংস্থায় ছোটখাটো কাজ করেন, ছোট ব্যবসা করে দিন গুজরান করেন, তাদের বয়স বাড়লে বার্ধক্যের সময় কিভাবে দিন চলবে, তার চিন্তাভাবনা এখন থেকেই করে নেওয়া দরকার।

সেই দিকে নজর দিয়েই দেশের বৃহত্তম বীমা সংস্থা লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন একটি পেনশন প্ল্যান নিয়ে এসেছে। যেটা এই মুহূর্তে জনপ্রিয়তা পেয়েছে। এলআইসির এই পেনশন প্ল‍্যানের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকটি হল, ৪০ বছর বয়সের পর থেকেই এই পেনশনের সুবিধা পাওয়া যাবে। যেখানে বেশিরভাগ পেনশন প্ল্যানে ৬০ বছর থেকে শুরু করা হয় সেখানে এই পেনশন প্ল‍্যানে ২০ বছর আগে থেকেই শুরু হয়ে যেতে পারে। এমনকি প্রতিমাসে পেতে পারেন ১২ হাজার ৪০০ টাকা করেও। প্রিমিয়াম দিতে হবে মাত্র একবার।

পেনশন প্ল‍্যানটির নামএলআইসি সরল পেনশন প্ল্যান (LIC Saral Pension Plan)
এলআইসির সরল পেনশন প্ল্যান ৪০ বছর থেকে ৮০ বছর বয়সী ব্যক্তিদের ক্ষেত্রে প্রযোজ্য। এই পেনশন প্ল্যানে একবার প্রিমিয়াম দিলেই হবে। পলিসি ইস‍্যু করার প্রায় সঙ্গে সঙ্গেই আপনার পেনশন চালু হয়ে যাবে।
এলআইসি সরল পেনশন প্ল্যানে পাবেন ঋণের সুবিধা। নমিনির সুবিধাও রয়েছে। পলিসি হোল্ডারের মৃত্যুর পরে নমিনিকে বিনিয়োগের টাকা ফেরৎ দেওয়া হবে।

৬ মাস পরে পলিসি হোল্ডার পলিসি সমর্পণ করে দিতে পারবেন। সিঙ্গেল এবং জয়েন্ট একাউন্ট খোলা যাবে। সিঙ্গেল একাউন্টের ক্ষেত্রে পলিসিহোল্ডার যতদিন জীবিত থাকবেন, ততদিন পেনশন পাবেন। তার মৃত্যুর পর নমিনিকে বিনিয়োগের টাকা ফিরিয়ে দেওয়া হবে। জয়েন্ট একাউন্ট এর ক্ষেত্রে পলিসিহোল্ডার যতদিন বাঁচবেন, পেনশনের সুবিধা পাবেন। তবে স্বামী-স্ত্রীর মধ্যে একজন মারা গেলে অপর জনেরও পেনশন চালু থাকবে। আর উভয়ের মৃত্যু হয়ে গেলে বিনিয়োগের টাকা নমিনিকে ফেরৎ দেওয়া হবে।

এলআইসি সরল পেনশন প্ল্যানে বার্ষিক, ষাণ্মাসিক,ত্রৈমাসিক ও মাসিক ভিত্তিতে পেনশন পাওয়া যাবে। সর্বনিম্ন ১ হাজার টাকা মাসিক পেনশন পাবেন।
পেনশনের সর্বোচ্চ সীমা নেই। আপনার বিনিয়োগ করা টাকার উপরে নির্ভর করেই পেনশন পাবেন।
ধরা যাক, কোনও একজন ৪২ বছর বয়সী ব্যক্তি ৩০ লক্ষ টাকার বার্ষিক প্ল্যান কেনেন, তাহলে প্রতিমাসে ১২ হাজার ৩৮৮ টাকা করে পেনশন পাবেন ফলে এলআইসির এই পেনশন প্ল্যান যথেষ্ট জনপ্রিয়। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর