সম্ভব

ব্যুরো নিউজ, ২০ ডিসেম্বর: এও কি সম্ভব? রকেট উড়বে গোবরের জ্বালানি দিয়ে! 

গোবর থেকে তৈরি জ্বালানির সাহায্যে উড়বে রকেট ! হয়ে গেল ফায়ার টেস্টও। চারিদিকে যখন পরিবেশবান্ধব ভাবনা-চিন্তাকে প্রাধান্য দেওয়া হচ্ছে, তখন গোবরের জ্বালানি দিয়ে রকেটের ইঞ্জিন বানিয়ে বিশ্বকে তাক লাগিয়ে দিল জাপান।
বালুকে নিয়ে বিস্ফোরক কাউন্সিলরের স্বামী! স্ত্রীর সঙ্গে মন্ত্রীর ঘনিষ্ঠতা!

গোবর থেকে তৈরি বিশেষ জ্বালানি দিয়ে  উড়বে আস্ত একটা রকেট। গোবরের জ্বালানি দিয়েই এবার রকেটের ইঞ্জিন তৈরি করে তাক লাগিয়ে দিলেন জাপানি ইঞ্জিনিয়াররা। ইতিমধ্যেই এই ইঞ্জিনের সফল পরীক্ষাও হয়ে গিয়েছে। এবার তরল নাইট্রোজেন বা অন্য কোনও জ্বালানি নয়, রকেট চলবে গোবর গ্যাস থেকে তৈরি জ্বালানিতেই। 



জাপানের ইন্টারস্টেলার টেকনোলজিসের তাদের এক্স হ্যান্ডলে একটি ভিডিয়ো পোস্ট করেছে, যেখানে গোবর গ্যাসের জ্বালানিতে কীভাবে রকেট চলতে পারে তার একটি সফল পরীক্ষা তুলে ধরেছে। মাত্র ১০ সেকেন্ডের সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে একটি বিশালাকায় রকেটের ফুয়েল ট্যাঙ্ক থেকে নীলাভ আগুন বেরিয়ে আসছে। তাদের সেই মহাকাশযান রকেটটির ইঞ্জিনের নাম 'জিরো' যার 'স্ট্যাটিক ফায়ার টেস্ট' করা হয়েছে।


মূলত গোবর থেকে প্রাপ্ত তরল বায়ো মিথেনের সাহায্যেই এই রকেটের জ্বালানির জোগান দেওয়া হয়েছে। এই অত্যাধুনিক পদক্ষেপ রকেট উৎক্ষেপণের জগতে নজির গড়ার পাশাপাশি পরিবেশবান্ধব ভাবনাচিন্তাকেও আরও এক পা এগিয়ে নিয়ে গেছে। এই প্রযুক্তিকে কাজে লাগিয়ে পৃথিবীর নিম্ন কক্ষপথে স্যাটেলাইট সফলভাবে স্থাপন করা ইন্টারস্টেলার টেকনোলজিসের আগামী দিনের লক্ষ্য।
 
ইন্টারস্টেলার টেকনোলজিস জানিয়েছে, যে তারা গোবরের সাহায্যে এই রকেটের জ্বালানি তৈরিকে প্রাধান্য দিয়ে ইঞ্জিনের আরও পরীক্ষা-নিরীক্ষা করবে এবং মহাকাশ অভিযানের জন্য টেকসই পরিবেশবান্ধব রকেট নির্মাণের কাজ চালিয়ে যাবে। সংবাদ মাধ্যমের সাহায্য নিয়ে লেখা। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর