সোশ্যাল

ব্যুরো নিউজ, ১৭ জানুয়ারি: পাকিস্তানে ইরানের বোমা হামলা | সোশ্যাল মিডিয়ায় গুজবের ঝড়

ইরান পাকিস্তানে জইশ আল-আদল সন্ত্রাসী গোষ্ঠীর সাথে যুক্ত দুটি ঘাঁটিতে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে। যার ফলে পাকিস্তানের নিন্দা ও হতাহতের ঘটনা ঘটেছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রীর ইরান সফরের পর হামলার সময়সূচির কারণে সম্ভাব্য ভারতীয় সম্পৃক্ততা নিয়ে জল্পনা শুরু হয়েছিল।

বেঙ্গল সাফারি: বাঘ ভাল্লুকদের ঘরে রুম হিটার, হাই পাওয়ার বাল্ব

ইরান, পাকিস্তানে জইশ আল-আদল সন্ত্রাসী গোষ্ঠীর দুটি ঘাঁটিতে, ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। অভিজাত বিপ্লবী গার্ডদের দ্বারা ইরাক ও সিরিয়ার অবস্থানগুলিকে লক্ষ্যবস্তু করে একই ধরনের কর্মকাণ্ডের ঠিক একদিন পরেই এই হামলা হয়। পাকিস্তান এই হামলার নিন্দা করেছে। তাদেরকে অনৈতিকভাবে আকাশসীমা লঙ্ঘন বলে চিহ্নিত করেছে ও সম্ভাব্য পরিণতি সম্পর্কে সতর্ক করেছে। পাকিস্তানের বিবৃতিতে হতাহতদেরও উল্লেখ করা হয়েছে। ইরানের হামলার ফলে দুই শিশু নিহত ও তিনজন আহত হওয়ার খবর পাওয়া গিয়েছে।

 

ইতিমধ্যে, সোশ্যাল মিডিয়াতে জল্পনা দেখা দিয়েছে, পাকিস্তানে ইরানের হামলার পিছনে সম্ভবত ভারতের হাত থাকার ইঙ্গিত দিয়েছে৷ ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সাম্প্রতিক ইরান সফরে গিয়েছিলেন। তারপর থেকেই জল্পনা তুঙ্গে। দুই দিনের সফরে জয়শঙ্কর ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। যাইহোক, ভারত ইরানের বিমান হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে। এই জল্পনা সম্পর্কে ভারত সরকারের পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক বিবৃতি প্রকাশ করা হয়নি।

২০১২ সালে জইশ আল-আদল, গঠনের পর থেকে ইরান কর্তৃক একটি সন্ত্রাসী সংগঠন হিসাবে মনোনীত, সাম্প্রতিক হামলায় পাকিস্তানে তার দুটি “গুরুত্বপূর্ণ সদর দপ্তর” ধ্বংস হয়ে গেছে বলে জানা গেছে। সুন্নি সন্ত্রাসী গোষ্ঠী ইরানের দক্ষিণ-পূর্ব প্রদেশ সিস্তান-বেলুচিস্তানে কাজ করে ও ইরানের নিরাপত্তা বাহিনীর ওপর হামলা চালানোর ইতিহাস রয়েছে। ডিসেম্বরে, জইশ আল-আদল সিস্তান-বেলুচিস্তানের একটি থানায় একটি হামলার দায় স্বীকার করে যার ফলে কমপক্ষে ১১ জন পুলিশ কর্মী নিহত হয়।

 

আফগানিস্তান ও পাকিস্তানের সীমান্তবর্তী সিস্তান-বেলুচিস্তান ইরানের নিরাপত্তা বাহিনী ও সুন্নি সন্ত্রাসীদের মধ্যে সংঘর্ষের পাশাপাশি মাদক চোরাচালান কার্যকলাপের জন্য একটি হটস্পট হয়েছে। পরিস্থিতি আঞ্চলিক স্থিতিশীলতা ও নিরাপত্তার জন্য ব্যাপক প্রভাব নিয়ে উদ্বেগ তৈরি করেছে। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর