বিতর্কের

ব্যুরো নিউজ, ৩০ অক্টোবর: ‘ইন্ডিয়া’-‘ভারত’ নামের বিতর্কের মাঝেই চমক Google-এর

‘ভারত’ নাকি ‘ইন্ডিয়া’ ? দেশের নাম কি হবে এই নিয়ে যখন বিতর্ক ও চর্চা দুই’ই তুঙ্গে সেই জায়গায় দাঁড়িয়েই বড় চমক দিল গুগল।

৩৩৮ কোটির দুর্নীতি! সিসোদিয়ার জামিনের আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট

G20 নৈশভোজের আমন্ত্রণ পত্রে ভারত সরকার ‘ইন্ডিয়ার রাষ্ট্রপতি’-র পরিবর্তে ‘ভারতের রাষ্ট্রপতি’ শব্দটি লিখেছিলেন। এরপরই বিতর্কের ঝড় ওঠে। যদিও ‘ভারত’ ও ‘ইন্ডিয়া’ দুটি নামই দেশের সাংবিধানিকভাবে স্বীকৃত। ভারতীয় সংবিধানের ১ নম্বর অনুচ্ছেদে বলা রয়েছে।

প্রসঙ্গত, অবিজেপি জোট ‘ইন্ডিয়া’ নাম রাখার পর থেকেই কেন্দ্রীয় সরকারের বিভিন্ন কাজকর্মে ভারত নাম ব্যবহার করার প্রবণতা দেখা যায় বলে বিতর্ক শুরু হয়েছে। সম্প্রতি রেলমন্ত্রী দেশের নাম ‘ইন্ডিয়া’-র পরিবর্তে ‘ভারত’ ব্যবহার করার ব্যাপারে মন্ত্রিসভায় প্রস্তাবও দিয়েছেন।

এই সব বিতর্কের মাঝেই বড় চমক দিল Google। এবার গুগল ম্যাপে ‘ভারত’ লিখে সার্চ করলেই চলে আসছে জাতীয় পতাকা-সহ এদেশের মানচিত্র খুলছে। হিন্দি বা ইংরেজি, যে ভাষাতেই ‘ভারত’ লেখা হোক না কেন, জাতীয় পতাকা-সহ এদেশেরই মানচিত্র খুলছে। এমনকি তেরঙার ডিজিটাল কোডও দেখা যাচ্ছে। আবার ‘ইন্ডিয়া’ লিখে সার্চ করলেও একইভাবে দেশের মানচিত্র খুলছে। অর্থাৎ ভারতীয় মানচিত্র খুঁজতে হলে গুগল ম্যাপে ‘ভারত’ বা ‘ইন্ডিয়া’  দুটি নামই সার্চ করে দেখে নিতে পারেন দেশের মানচিত্র। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর