ট্যুরিজম

ব্যুরো নিউজ, ২৩ জানুয়ারি: ইকো ট্যুরিজম পার্কের বলি ৫০ বিঘা জমির কলাগাছ 

ইকো ট্যুরিজম পার্ক তৈরি করা হবে ভাগীরথী নদীর ধারে। সেই কারণে ৫০ বিঘা জমির কলাগাছ কেটে সাফ করে দেওয়া হয়েছে। এতে ক্ষোভে ফেটে পড়েছেন সেখানকার চাষিরা। ঘটনাটি চাকদহের চাঁদুড়িয়া-১ নম্বর পঞ্চায়েতের বলাগরী চর এলাকায় ঘটেছে। চাষিদের অভিযোগ, রবিবার রাতের অন্ধকারে প্রায় ৫০ বিঘা জমির গাছ সাফ করে দেওয়া হয়েছে। তাঁরা সোমবার সকালে ঘটনাটি জানতে পারেন। তারপর জমিতে এসে গাছ কাটা বন্ধ করে দেন তাঁরা।

আইনজীবী জয় অনন্ত দেহদ্রাইকে CBI- এর তলব

বিশ্বজিৎ বিশ্বাস নামক এক কৃষক জানান, ‘দিনের বদলে রাতে এসে কলাগাছ কেটে ফেলছে। সরকারি কাজ হলে রাতের অন্ধকারে কেন করবে? চাষিদের সঙ্গে কোনওরকম আলোচনা না করে নিজেদের মতো এসে তারা জমি মাপামাপি করেছে। আমরা বলে দিয়েছি, আলোচনা না করে কোনও কাজ করা যাবে না’।
কলা চাষিরা আরও অভিযোগ করেন, পার্ক ও রিসর্ট তৈরির নামে জমি সাফ করা হচ্ছে বলে চাষিদের সেখান থেকে চলে যাওয়ার হুমকিও দেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, ওই এলাকায় প্রায় ৩০০ বিঘা জমিতে শতাধিক চাষি কলা সহ বিভিন্ন রকম ফসল ফলান। তাঁরা প্রায় ২০ বছর ধরে ওই জমিতে চাষ করে আসছেন। তারা দাবি করেন, চাষের ক্ষতিপূরণ ও বিকল্প আয়ের ব্যবস্থা না করা পর্যন্ত ওই জমি তারা ছাড়বেন না। এই নিয়ে সোমবার দিনভর উত্তেজনা তৈরি হয় সেই স্থানে। ব্লক প্রশাসন জমিতে বোর্ড লাগিয়ে দেয়। বিডিও, প্রকল্প সংক্রান্ত বিষয়ে কথা বলতে যান চাষীদের সঙ্গে। কিন্তু চাষিরা অনড় থাকে তাঁদের দাবিতে। চাকদহ ব্লকের বিডিও বলেন, ‘এখানে কোন ব্যক্তিগত জমিতে কাজ হচ্ছে না। তবুও চাষিদের ফলন্ত গাছ রেখেই কাজ হচ্ছে। ফসল তুলে নেওয়ার পর সেই জমিতে কাজ করা হবে। রাতের অন্ধকারে কিছু হয়নি। এলাকার উন্নয়নে সরকারিভাবে পার্ক তৈরি করা হচ্ছে। কিছু মানুষের ব্যক্তিগত অসুবিধা তাতে হতে পারে’। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর