লাইন

ব্যুরো নিউজ, ২৪ ডিসেম্বর: আর দীর্ঘ লাইন নয় | স্মার্টফোনেই হবে বায়োমেট্রিকের কাজ

নির্দিষ্ট সময়ে’র মধ্যেই ভর্তুকিযোগ্য রান্নার গ্যাসের গ্রাহকদের বায়োমেট্রিক তথ্য যুক্ত করার নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় সরকার। তাতে কোনও সময়সীমা বলা ছিল না। তবে গ্যাস ডিলার বা বিক্রেতাদের দাবি, তেল সংস্থাগুলি ৩১ ডিসেম্বরের মধ্যে ডিস্ট্রিবিউটারদের এই কাজ সারতে বলেছে।

সাংবাদিকদের সাথে দুর্ব্যবহার-ধাক্কা | অনুষ্ঠান থেকে বাইরে বেড়িয়ে আসে সাংবাদিকরা

তবে গ্রাহকদের বায়োমেট্রিক তথ্য সংযুক্তিকরণের ক্ষেত্রে উঠেছে একাধিক অভিযোগ। কখনও বহুক্ষণ লাইনে দাড়িয়ে কাজ হচ্ছে না। অভিযোগ, সার্ভার বসে যাচ্ছে বারবার গ্যাসের দোকানে ছুটতে হচ্ছে। ফলে, হয়রানি পোহাতে হচ্ছে গ্রাহকদের। এমনকি গ্রাহকদের ক্ষোভ, কোথাও কোথাও আবার এই পরিষেবার জন্য দিতে হচ্ছে টাকাও। তবে টাকার অঙ্কটা একেক জায়গায় একেকরকম। এই পরিস্থিতিতে বাড়িতে বসেই কী ভাবে আধার তথ্য যাচাই করা যাবে, তা নিয়েই আলোচনা করা হল আজকের এই প্রতিবেদনে।

গত ১৮ অক্টোবর তেল ও গ্যাস মন্ত্রক ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম ও হিন্দুস্থান পেট্রোলিয়ামের কর্ণধারদের চিঠি দেয় কেন্দ্র। যেখানে নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তুকিযোগ্য সব ১৪.২ কেজি সিলিন্ডারের গ্রাহকদের বায়োমেট্রিক তথ্যের মাধ্যমে আধার যাচাই করার কথা বলা হয়। কেন্দ্রের তরফেও নির্দেশিকা জারি হয়নি। তেল সংস্থাগুলি বিক্রেতাদের জন্য ৩১ ডিসেম্বরের সময়সীমা বেঁধে দিলেও, গ্রাহকদের সরাসরি কিছু জানানো হয়নি।

তবে, ইন্ডিয়াল অয়েল সংস্থা জানিয়েছে, তাদের নিজস্ব অ্যাপ ‘ইন্ডিয়ানঅয়েল ওয়ান’ থেকেই আধারের তথ্য যাচাই অর্থাৎ কেওয়াইসি করাতে পারবেন গ্রাহকেরা।

দামোদর ব্রিজ নিয়ে রেল মন্ত্রীকে টুইট অগ্নিমিত্রার

‘ইন্ডিয়ানঅয়েল ওয়ান’ অ্যাপটির পাশাপাশি ভারত সরকারের ‘আধার ফেসরেড’ (AadhaarFaceRd) অ্যাপটি ডাউনলোড করে তাতে ‘মাই প্রোফাইল’-এ ক্লিক করতে হবে। সেখান থেকে ‘ইন্ডেন ডিটেলস’-এ ক্লিক করলেই ‘রিকেওয়াইসি’ (ReKYC) অপশনটি পাওয়া যাবে। সেখান থেকেই তথ্য যাচাই এবং বায়োমেট্রিক তথ্য দেওয়ার কাজ করতে পারবে গ্রাহকেরা। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের রাজ্য আধিকারিক এন কোনার বলেন, ‘‘এই অ্যাপের মাধ্যমে কেওয়াইসি করে নেওয়া যাবে। এর ফলে গ্যাসের দোকানে কাউকে লাইন দিয়ে দাঁড়াতে হবে না।’’

ভারত পেট্রোলিয়াম ও হিন্দুস্থান পেট্রোলিয়ামের গ্রাহকেরাও বাড়িতে বসেই অনলাইনে আধার তথ্য যাচাই করতে পারবেন। ভারত পেট্রোলিয়ামের গ্রাহকদের হ্যালো বিপিসিএল (HelloBPCL) অ্যাপটি ডাউনলোড করতে হবে। হিন্দুস্থান পেট্রোলিয়ামের গ্রাহকদের ডাউনলোড করতে এইচপিপে (HPPay) অ্যাপটি। এছাড়াও ‘আধার ফেসরেড’ (AadhaarFaceRd) অ্যাপটিও থাকতে হবে বায়োমেট্রিক তথ্য দেওয়ার জন্য। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর