অবসরশ্রী

ব্যুরো নিউজ, ২ জানুয়ারি: অবসরশ্রী! যোগ্য প্রার্থীরা পথে, মন্ত্রী-আমলারা রয়েছেন মুখ্যমন্ত্রীর ছায়াতে!

যোগ্য প্রার্থীরা পথে, মন্ত্রী- আমলারা রয়েছেন মাছে-ভাতে, মুখ্যমন্ত্রীর ছায়াতে! নিজেদের হকের দাবিতে বছরের পর বছর ধরে পথে বসেছেন যোগ্য চাকরিপ্রার্থীরা। তবে, দিন কেটেছে, মাসও কেটেছে, তবুও প্রার্থীদের মাথার ওপর থেকে কাটেনি হতাশার মেঘ। আজও তাঁরা পথে বসে রয়েছেন এই আশায় যে, সত্যের জয় হবে, তাঁরাও বিচার পাবে। কেটে যাবে এই কালো মেঘ। বহুবার প্রার্থীরা চেয়েছেন তাদের এই ‘যুদ্ধে’ মুখ্যমন্ত্রী একবার সামিল হোক, অন্তত তাঁদের একবারের জন্য আশ্বাস যোগাক যে, হ্যাঁ! তাঁদের চাকরিটা হবে। তবে মুখ্যমন্ত্রীর এতো সময় কোথায়? দেশে-বিদেশে বিভিন্ন জায়গায় ছুটে বেড়ালেও ধর্মতলার গান্ধীমূর্তিতে যাওয়ার সময় তাঁর কৈ? যদিও কালিঘাট থেকে ধর্মতলার দূরত্ব খুব বেশি হলে ৬ কিলোমিটার। বিদেশ পাড়ি দিলেও এই ৬ কিলোমিটার পথ পেড়োতে পারেননি স্বয়ং মুখ্যমন্ত্রী।

‘চন্দ্রনাথ তীর্থস্থান বাঁচান’ সামাজিক মাধ্যমে বাড়ছে প্রচার অভিযান

তবে, নিরাশার মধ্যেও ফুটেছে আশা! ডবল ডবল চাকরি মিলেছে। তবে তা স্পেশাল ক্যাটাগরি মানুষদের। এমনকি, অবসরের পরেও ডবল ডবল চাকরি। একাধিক আইএএস ও আইপিএস অবসরের পরেও উপদেষ্টা হিসাবে পদ পেয়েছেন।

ডিজিপি পোস্ট থেকে অবসর নেওয়ার পরে মনোজ মালব্য রাজ্য পুলিশের উপদেষ্টা হিসাবে নিয়োগপত্র পেয়েছেন। আলাপন বন্দ্যোপাধ্য়ায় মুখ্যসচিব থেকে অবসর নিলেও মুখ্য়মন্ত্রীর মুখ্য় উপদেষ্টা হয়ে গিয়েছেন। রামদাস মীনা রেসিডেন্ট কমিশনার থেকে অবসর নিলেও মুখ্য় উপদেষ্টা পাবলিক অ্যান্ড রিলেশনস হয়ে গিয়েছেন।

অর্থমন্ত্রীর পদ থেকে অবসর নেওয়ার পরে অর্থ দফতরের মূল উপদেষ্টা হয়ে গিয়েছেন অমিত মিত্র। মুখ্যসচিব থেকে সদ্য অবসর নেওয়ার পরে হরিকৃষ্ণ দ্বিবেদী হয়েছেন অর্থ দফতরের উপদেষ্টা।

আর এই বিষয়টি তুলেই মুখ্যমন্ত্রীকে একহাত নিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সামাজিক মাধ্যমে শুভেন্দু লিখেছেন, নতুন বছর শেষের পথে। কিন্তু যোগ্য চাকরিপ্রার্থীদের কাছে কোনও আশার আলো নেই। মমতা বন্দ্যোপাধ্য়ায়ের ডবল ডবল চাকরির মতো এত নিষ্ঠুর জোকস আর হয় না।

এবার বিস্ফোরক পোস্ট করলেন শুভেন্দু অধিকারী। একের পর এক পদস্থ আমলাকে ফের রাজ্য সরকারের উপদেষ্টা পদে চাকরি দেওয়া নিয়ে খোঁচা দিয়ে পোস্ট করেছেন তিনি। সেই সঙ্গে তাদের তালিকাও তুলে ধরেছেন তিনি।

ডবল ডবল চাকরি কেবলমাত্র স্পেশাল ক্যাটাগরির মানুষদের জন্য় হচ্ছে। মমতা বন্দ্যোপাধ্য়ায়ের ব্যক্তিগত স্বার্থ যারা চরিতার্থ করেছেন সেকারণে তাদের পুরষ্কৃত করা হচ্ছে। অবসরের পরেও ডবল ডবল চাকরি।

ওই পোস্টে মমতার ডবল ডবল চাকরির বক্তব্যের একটি ক্লিপ তুলে ধরা হয়েছে। তার পাশেই একাধিক আইএএস ও আইপিএসের কথা উল্লেখ করা হয়েছে যারা অবসরের পরেও উপদেষ্টা হিসাবে পদ পেয়েছেন।

যোগ্যতা থাকা সত্ত্বেও চাকরি না পেয়ে রাস্তায় বসে যোগ্য চাকরিপ্রার্থীরা। আর আমলারা আবার অবসর নেওয়ার পরেও ফের চাকরি পাচ্ছেন রাজ্য সরকারের অধীনে। পোস্টে লেখা রয়েছে অবসরশ্রী। অর্থাৎ রাজ্য সরকারের অবসরপ্রাপ্ত মন্ত্রী-আমলারা ‘মুখ্যমন্ত্রীর ছায়াতে’ যাতে সুখের অবসর জীবন কাটাতে পারেন তার জন্যই ‘রাজ্যের অবসরশ্রী’। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর