ব্যুরো নিউজ, ২৫ ডিসেম্বর: অবশেষে সাসপেন্ড কুস্তি ফেডারেশন

মহিলা কুস্তিগিরদের অপমান ও শ্লীলতাহানির প্রতিবাদে বছরভর টানা আন্দোলন ও পদ্মশ্রী পদক ফেরানোর উদ্যোগ শুরু হতেই সাসপেন্ড করা হলো ভারতের কুস্তি ফেডারেশনকে। এর ফলে অনেকেই বলছেন চাপের মুখে পিছু হঠতে বাধ্য হলো কেন্দ্রীয় সরকার। আর সেই সঙ্গে ডানা ছেঁটে দেওয়া হলো বিজেপি সাংসদ ব্রিজভুষণ শরন সিং এর। ফেডারেশন কর্তা ব্রিজভুষণের বিরুদ্ধে অভিযোগ ছিল যে তিনি ক্যাম্পের বহু মহিলা কুস্তিগিরকে অসম্মানিত করেছেন। এর প্রতিবাদে অলিম্পিক পদক পাওয়া ভারতীয় কুস্তীগির বজরং পুনিয়া ও সাক্ষী মালিকরা দিল্লীর রাজপথে প্রতিবাদ জানায়। কিন্তু কেন্দ্রীয় সরকার তাতে কর্ণপাত করেনি। বরং ব্রিজভুষণের ঘনিষ্ঠ সঞ্জয় সিং- কে কমিটিতে নেওয়া হয়। আর তাতেই আরও ক্ষোভে ফেটে পরেন ভারতীয় কুস্তিগিরেরা। তাঁরা সরকারের দেওয়া পদ্মশ্রী ফিরিয়ে দেওয়া শুরু করে।

মিমিক্রির সাফাই দিচ্ছেন কল্যান

কেন্দ্রীয় সরকারের নয়া সাস্পেন্সনের নোটিশে বলা হয়েছে, নতুন কমিটিকে সাসপেন্ড করা হলো। কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের পক্ষ থেকে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনকে তাঁরা যেন আপাতত ফেডারেশন পরিচালনার জন্য একটি অন্তর্বর্তী প্যানেল তৈরি করবেন। তবে এর ফলে ব্রিজভুষণ ও সঞ্জয় সিং এর কুস্তি ফেডারেশণের সঙ্গে সম্পর্ক ছিন্ন হয়। তবে বজরং পুনিয়া এর পরে পদ্মশ্রী ফিরিয়ে নিতে রাজি নয়।

অপর কুস্তিগির সাক্ষী মালিক কেন্দ্রের ভুমিকাকে ইতিবাচক মনে করে আরেকটু দেখে নিতে চাইছেন। তিনি বলেন, লড়াই করেছিলাম আমাদের মহিলা কুস্তিগিরদের জন্য। আমরা একটা ভালো কুস্তি ফেডারেশন ও তাঁর একজন ভালো চেয়ারম্যান চাই। সরকারের আশঙ্কা কুস্তিগিরদের প্রতিবাদে রেশ আরও বড় আকার নিতে পারে। জাতীয় স্তরে তাঁর প্রভাব পড়তে পারে। কেন্দ্রের আন্ডার সেক্রেটরি তরুন প্রতীক অলিম্পিক অ্যাসোসিয়েশনকে লেখেন, কুস্তি ফেডারেশণের প্রাক্তন কর্তাদের প্রভাব ও নিয়ন্ত্রনের অভিযোগ রয়েছে। ফেডারেশনের পরিচালনা নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে। ফলে ফেডারেশনের সঠিক পরচালনার জন্য কঠোর পদক্ষেপের প্রয়োজন। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর