লাবনী চৌধুরী, ৪ জানুয়ারি: অনূর্ধ্ব ১৯ থেকেই নতুন তারকা তুলতে চায় ভারতীয় ক্রিকেট

এবার  অনূর্ধ্ব ১৯  ছেলেদের ক্রিকেট বিশ্বকাপে তারকা খুঁজতে চোখ রাখছে ভারতীয় ক্রিকেট কর্তারা। আগামী ১৯ জানুয়ারি থেকে দঃ আফ্রিকায় শুরু হচ্ছে অনূর্ধ্ব ১৯ ক্রিকেট বিশ্বকাপের খেলা। দঃ আফ্রিকা এই দ্বিতীয়বার আয়োজক দেশ হিসাবে খেলবে। প্রতিযোগিতায় ২৪ দিন ধরে ১৬ টি দেশের খেলোয়াড়রা ৫০ ওভারের এই বিশ্বকাপ ক্রিকেটে যোগ দিচ্ছে।দঃ আফ্রিকার  ৫ টি ভিন্নভিন্ন স্টেডিয়ামে খেলার আয়োজন করা হচ্ছে। সেই জন্য  স্টেডিয়ামগুলিতে শেষ পর্যায়ের কাজ থেকে ঝাঁ-চকচকে করে তোলার কাজ চলছে যুদ্ধকালীন পরিস্থিতিতে। এবার প্রতিযোগীতার ফরমেটে কিছু বদল করা হচ্ছে। সেই ফরমেটেই খেলা হবে ৪১ টি ম্যাচ।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নয়া নিয়ম

বিশ্বকাপের অন্যতম আকর্ষণ অবশ্য ভারত। তাঁরা ৫ বারের চ্যাম্পিয়ান, এবং ১ বার সেমিফাইনালে পরাস্ত। এছাড়া, অনূর্ধ্ব ১৯ ক্রিকেট বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ২০২২-এ যথেষ্ট ভালো খেললেও কাপ জিততে পারেনি। তাঁরাও এবার নতুন উদ্যমে পূর্ণ শক্তি নিয়ে নামছে। তাঁদের স্ট্যেটিজিতে কি বদল ঘতে সেটাও দেখতে চান ক্রিকেট বিশেষজ্ঞরা। একদিকে ভারতীয় ক্রিকেটে জাতীয় দলে বিশ্বকাপে হারের পর কিছুটা বদল ঘটাতে তৎপর দেশের ক্রীড়া প্রশাসকরা। বেশ কয়েক বছর ধরেই সুনিল গাভাস্কার, সচিন টেণ্ডুলকারদের মতো ভালো ব্যাট করা খেলোয়াড় পাওয়া যাচ্ছেনা। অনেকক্ষেত্রেী পরপর বেশ কিছু ম্যেচে দু’অঙ্কে না পৌঁছান ব্যটাররা একটি খেলায় ৫০ এর কিছু বেশি রান করছেন। ফলে জয় অধরা রয়ে যাচ্ছে ভারতীয় দলের। তাই এবার অনূর্ধ্ব ১৯-এর দলে এমন কোনও ধারাবাহিক প্রতিভা পাওয়া যায় কিনা সে দিকেই নজর রাখছেন ক্রিকেট কর্তারা। ঠিক একই লক্ষ্য রেখেছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

তবে ভারতীয় দলের কাছে দঃ আফ্রিকার আবহাওয়া কতোটা ঠিকঠাক হবে তার ওপর নির্ভর করছে অনেকটা সাফল্যের চাবিকাঠি। সাধারণ ভাবে সাউথ আফ্রিকায় গরমের সময় কিছুটা অস্বস্তি হলেও শীতে স্বাভাবিক ভাবেই খেলতে পারেন ক্রিকেটাররা। এছাড়া বৃষ্টিও পথের কাঁটা হয় কি না সেদিকে লক্ষ্য রাখছে ভারতীয় কোচ ও খেলোয়াড়রা। আবহাওয়ার পূর্বাভাস অবশ্য তেমন কিছুই বলছে না। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর