সে

ব্যুরো নিউজ, ১৩ জানুয়ারি: ‘অটল সেতু’ ফিরিয়ে দিলো হারানো স্ত্রীকে 

এক যুবকের প্রতিদিন অফিস থেকে নাভি মুম্বাই পৌঁছোতে অনেক রাত হয়ে যেতো। এই নিয়ে স্ত্রীর সাথে প্রায় প্রতিদিনই তাঁর বিবাদ লেগে থাকতো। একদিন তাঁর স্ত্রী তাঁকে ছেড়ে চলে যায়। মুম্বাই- নাভি মুম্বাই পৌঁছানোর কোন বিকল্প রাস্তা না থাকায় তাঁর বাড়ি পৌছাতে অনেক রাত হয়ে যেতো, যার জন্য তিনি তাঁর স্ত্রীকে হারিয়েছেন। এমনই অভিযোগ করেন নাভি মুম্বাইয়ের বাসিন্দা ওই যুবক।

কোন দুটি শহর ছিনিয়ে নিলো দেশের স্বচ্ছতম শহরের তকমা?

এরপর তিনি তৎকালীন চিফ মিনিস্টার দেবেন্দ্র ফাডনাবিস ও নিতিন জয়রাম গড়করিকে চিঠি দেন। চিঠিতে তিনি লেখেন, হয় আপনারা সর্টকাট কোনো বিকল্প রাস্তা বানান, নয়তো আমার স্ত্রীকে ফেরৎ দিন। দুই মন্ত্রী মিটিং এ বসেন। ঠিক হয় এই অসম্ভব কে সম্ভব করে সমূদ্রের ওপর দিয়েই বানাতে হবে ব্রীজ। তাঁরা ওই যুবককে দ্রুত সমস্যার সমাধানের আশ্বাস দেন।  শুক্রবার পূরণ হলো তাঁদের দেওয়া প্রতিশ্রুতি। চালু হয়ে গেল ভারতের দীর্ঘতম সমুদ্র সেতু “অটল সেতু”।

এই সেতুর উদ্বোধন করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মুম্বাই- নাভি মুম্বাই পর্যন্ত বিস্তৃত এই সেতুর দৈর্ঘ্য প্রায় ২২ কিলোমিটার ও যার ১৬ কিলোমিটার রাস্তাই গেছে সমূদ্রের ওপর দিয়ে। এই সেতু দিয়ে ২ ঘণ্টার রাস্তা পার করা যাবে মাত্র ২০ মিনিটেই। উল্লেখ্য, সেই যুবক ফিরে পেয়েছে স্ত্রীকে। উদ্বোধনী অনুষ্ঠানের দিন তাঁদের দুজনকে নিমন্ত্রণ করা হয়েছিল। সেতুর সাজসজ্জা এককথায় অসাধারণ!

সেতুর উপরের লাইটপোষ্টগুলো এমন ভাবে তৈরী করা হয়েছে, যে সমূদ্রের ভীষণ ঝোড়ো হাওয়ায় এর কোন ক্ষতি হবে না। প্রথমে ঠিক ছিল সব এল ই ডি লাইট লাগানো হবে। কিন্তু সেই আলো সমূদ্রে পড়লে সব সামুদ্রিক প্রাণীদের অসুবিধা হবে, তাই এমন লাইট তৈরি করা হয়েছে যে সেই আলো সমূদ্রে পড়বে না। ভাবা যায়!! সত্যিই অবাক করার মতোই পরিকল্পনা!

তবে, কোনো অটো বা সাইকেল যেতে পারবে না এখান দিয়ে। শুধু চার চাকা যাবে। তবে এর স্পীড লিমিট একশোর বেশী করা যাবে না। এখানে টোল ট্যাক্সের জন্য গাড়ি থামাতে হবে না। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর