শ্রাবণী দাসগুপ্ত, কলকাতা ১৬ মার্চঃ  বাংলা সঙ্গীত জগতের শ্রেষ্ঠ পুরষ্কার সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরষ্কার। এবছর সেই পুরষ্কার পেলেন বিক্রম ঘোষ। তবলা বাদক এবং পারকাসনিস্ট। বছরের পর বছর ধরে তবলা বাদক হিসেবে তার অসাধারন কৃতিত্বের স্বীকৃতি। তবলাবাদক পন্ডিত শঙ্কর ঘোষের সুযোগ্য পুত্র এবং শিষ্যও বটে। পন্ডিত রবিশঙ্করেরও ছাত্র ছিলেন বিক্রম। দীর্ঘদিন ধরেই বিভিন্ন ঘরাণাতেই সঙ্গীত প্রেমীদের অকুণ্ঠ প্রশংসা কুড়িয়েছেন। ১২৫ টি মিউজিক অ্যালবাম আছে তাঁর। এছাড়াও ৫০টি ফিচার ফিল্মের নেপথ্য সঙ্গীতেও তবলায় সঙ্গত করেছেন। শাস্ত্রীয় এবং ফিউশন-দুটি ধারাতেই অসাধারণ সাবলীল, আর এই দুই ধারাতেই প্রচুর কাজ করেছেন বিক্রম ঘোষ। তাঁকে এই পুরষ্কার দেওয়া হয়েছে সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরষ্কারের কনটেম্পোরারি বিভাগে।

 

অজস্র পুরষ্কার অবশ্য ইতিমধ্যেই রয়েছে তাঁর ঝুলিতে। ২০১২ সালে বিক্রম পেয়েছিলেন গ্লোবাল ইন্ডিয়ান মিউজিক অ্যাকাডেমি অর্থাৎ গিমা পুরষ্কার। কাজ করেছেন স্বনাম ধন্য শিল্পীদের সঙ্গে। শঙ্কর মহাদেবন, সোনু নিগম, সুনিধি চৌহান এর পাশাপাশি স্কটল্যান্ডের বিখ্যাত লোকসঙ্গীত গায়িকা র‍্যাচেল সেরমানির সঙ্গে তাঁর অসাধারণ সব কম্পোজিশন রয়েছে। চিত্র পরিচালক মীরা নায়ারের ছবিতেও নেপথ্য সঙ্গীতে তবলায় ঢেউ তুলেছেন বিক্রম।

 

জিডি বিড়লা সভাঘরের মঞ্চে যখন বিক্রমের হাতে তুলে দেওয়া হচ্ছে সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরষ্কার, দর্শক আসনে বসা তাঁর বন্ধু, সহকর্মী, সতীর্থরা তখন আপ্লুত। আর কে ছিলেন না সেখানে উপস্থিত? পন্ডিত তন্ময় বোস, অভিনেতা অর্জুন চক্রবর্তী, ঊষা উত্থুপ, সুজয় প্রসাদ আর অবশ্যই বিক্রমের সুযোগ্য সহধর্মিণী অভিনেত্রী জয়া শীল।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর