ব্যুরো নিউজ, ১২ নভেম্বর: ১৪ ঘণ্টায় ৮০০বার ভূমিকম্প| অগ্ন্যুৎপাত সতর্কতা

আইসল্যান্ডে ১৪ ঘণ্টার মধ্যে ৮০০বার ভূমিকম্প। এরপর শুক্রবার জরুরি অবস্থা জারি করেছে দেশের সরকার। দেশটির দক্ষিণ–পশ্চিমাঞ্চলে রেকজানেস উপত্যকায় একাধিক ভূমিকম্প অনুভূত হয়। আশঙ্কা করা হচ্ছে, এ রকম ভূমিকম্পের পর অগ্ন্যুৎপাত হতে পারে।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, আরও বড় ভূমিকম্প হতে পারে। টানা আরও কয়েকটি ভূমিকম্প হলে, আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাত শুরু হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। আইসল্যান্ডের আবহাওয়া দফতর সূত্রেও জানানো হয়েছে, আরও ভূমিকম্পের সম্ভাবনা রয়েছে। অগ্নুৎপাত শুরু হলে, তা টানা কয়েকদিন ধরে চলতে পারে। ইতিমধ্যেই একটি ভিডিয়োয় আগ্নেয়গিরির মুখে ফুটন্ত লাভা দেখা গিয়েছে।

শুক্রবার যে জায়গায় ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল, সেখান থেকে ৩ কিলোমিটার দূরেই রয়েছে গ্রিনডাভিক গ্রাম, ইতিমধ্যেই ওই গ্রাম ফাঁকা করার কাজ শুরু হয়ে গিয়েছে। অগ্নুৎপাত শুরু হলে কীভাবে উদ্ধারকাজ চালানো হবে, তার পরিকল্পনাও প্রস্তুত রয়েছে। গ্রিনদাভিক যাওয়ার রাস্তাও বন্ধ করে দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, শুক্রবার বিকেলে সাড়ে ৫টা নাগাদ প্রথম ভূমিকম্প অনুভূত হয়। পরপর দুটি শক্তিশালী কম্পন অনুভূত হয়। সবথেকে বেশি শক্তিশালী ভূমিকম্পের মাত্রা ছিল ৫.২। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর